একী কাণ্ড ক্যালিফোর্নিয়াতে!

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া সংলগ্ন উপকূলে তেলের পাইপ ফেটে হাজার হাজার গ্যালন তেল ছড়িয়ে পড়ছে প্রশান্ত মহাসাগরে। ফলে এই অঞ্চলের সামুদ্রিক জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে।

গত মঙ্গলবার পাইপ ফেটে যাওয়ার ফলে এখন পর্যন্ত প্রায় ২১ হাজার গ্যালন তেল ছড়িয়ে পড়েছে প্রশান্ত মহাসাগরে। ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারা শহরের কাছেই উপকূলে এই ঘটনা ঘটে। তবে বর্তমানে আমেরিকান কোস্ট গার্ড, সে দেশের মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগ এবং সান্তা বারবারা কাউন্টি এসব তেল অপসারণে কাজ করে যাচ্ছে।

বারবারা কাউন্টির ইমারজেন্সি ম্যানেজার রিচার্ড আব্রামস বলেন, ‘এই তেল ছড়িয়ে পড়ার কোন প্রভাব আমরা এখনও পড়তে দেখিনি। কিন্তু যেহেতু এটি পানির মধ্যে সেহেতু সামুদ্রিক প্রাণীদের উপর এটি প্রভাব ফেলবে’।

প্রাথমিকভাবে এই তেলের স্তর ৪ মাইল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। পানির নিচে ৪৬ মিটার পর্যন্ত বিস্তৃতি ঘটেছে এটির। ফলে ক্যালিফোর্নিয়ার সমুদ্রের নিচের জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে।

এছাড়াও উপকূল সংলগ্ন স্থানে এ দুর্ঘটনার কারণে সান্তা বারবারার উপকূলের মনোমুগ্ধকর পরিবেশের অবনতি ঘটেছে। উপকূল সংলগ্ন গাছ আর অন্যান্য জীবদের জন্যও হুমকি হয়ে দেখা দিয়েছে এই বিপর্যয়।

এর আগে ১৯৬৯ সালে আরও একবার ক্যালিফোর্নিয়ার উপকূলে এরকম পাইপলাইন বিস্ফোরণের ঘটনা ঘটে। তখন কয়েক হাজার গ্যালন তেল ছড়িয়ে পড়েছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন