খালি হাতে পর্বতারোহণ

টমি কাল্ডওয়েল এবং কেভিন জারগেসন নামের ২ জন আমেরিকান পর্বত আরোহী অসাধ্য সাধন করছেনে। আমেরিকার ক্যালিফোর্নিয়ার ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে 'এল কাপিতান' নামের একটি পাথুরে খাড়া পাহাড়ে আরোহণ করেছেন এই দুই ব্যক্তি।

আর এতে তাদের সময় লেগেছে ১৯ দিন। পৃথিবীতে খাড়া পাহাড়গুলোর মধ্যে সবচাইতে কঠিন ছিল এই পাহাড়ে আরোহণ করা।

কাল্ডওয়েল এবং জারগেসন এল কাপিতান পর্বতের ডন ওয়াল নামক সবচাইতে খাড়া যে অংশটি (ছবিতে যে দিকটা দেখা যাচ্ছে) সে দিকটাই বেছে নেন এর চূড়ায় উঠার জন্য। ডিসেম্বরের ২৭ তারিখ তারা তাদের এই দুঃসাহসিক অভিযান শুরু করেন। প্রায় ৩ হাজার ফিট বা ৯০০ মিটার উঁচু পাহাড়ের এ পাশটা।

কিন্তু এর আগেও এই ডন ওয়াল দিয়েই আরো অনেকে পর্বত আরোহণ করেছেন এল কাপিতানের চূড়ায়। প্রশ্ন জাগতেই পারে তাহলে কেন কাল্ডওয়েল এবং জারগেসনের আরোহণটাকে সবচাইতে কঠিন বলা হচ্ছে?

কারণ এই দুই পর্বতারোহী বিশেষ কোন সরঞ্জামাদির সাহায্য ছাড়াই খালি হাতে এবং পায়ে ভর করে এর চূড়ায় উঠেছেন। শুধুমাত্র নিরাপত্তার জন্য ব্যবহার করা হয়েছিলো দড়ি।

তাদের সাথে ছিল বহন করার মত ছোট একটা স্টোভ। খাবার হিসেবে সাথে ছিল প্রধানত হিমায়িত খাবার। তবে শরীরের ক্যালরির চাহিদা পূরণ করা জন্য সালামি, পনির আর সব্জি পিঠাও ছিল সাথে।

স্টোভের পানিতে হিমায়িত খাবার গরম করে খেয়েছেন তারা। আর ঘুমিয়েছিলেন পাহাড় থেকে টাঙানো এক ধরণের তাঁবুতে।

প্রাকৃতিক কাজকর্ম সারার জন্য তারা একটি বালতি ব্যবহার করেছেন যেটা ব্যবহারের পর মুখটা ভালোভাবে বন্ধ করে রাখা হতো আর কোন একটা দড়িতে বেঁধে রাখা হতো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন