গভীর জলের মাছ

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অফ অ্যাবেরডিনের একদল গবেষক সমুদ্রের গভীরতম স্থানে এক প্রজাতির মাছের সন্ধান পেয়েছেন। ৮,১৪৫ মিটার গভীরে দেখা পাওয়া স্নেইলফিশের এ প্রজাতিটি পৃথিবীর সবচাইতে গভীর স্থানে বসবাসকৃত জীবিত প্রাণী হিসেবে রেকর্ড করেছে। প্রশান্ত মহাসাগরের গভীরতম স্থান মারিয়ানা ট্রেঞ্চে সন্ধান মিলেছে এই মাছের।

ইউনিভার্সিটি অফ অ্যাবেরডিনের অ্যালান জেমিসন বলেন, আমরা এতদিন যেসব মাছ দেখেছি বা মাছের ব্যাপারে জেনেছি সেগুলোর কোনটার সাথেই মিল নেই সমুদ্রের গভীরে থাকা এ মাছের। মাছটি অবিশ্বাস্যরকমের নাজুক, বড় বড় পাখনা আছে আর মাথাটা দেখতে অনেকটা কার্টুনসদৃশ কুকুরের মতন।

প্রশান্ত মহাসাগরের গভীরতম স্থান মারিয়ানা ট্রেঞ্চ প্রায় ১১ কিলোমিটার (১১ হাজার মিটার) বা ৭ মাইল গভীর। গভীর এই স্থানে বড় আকৃতির প্রাণীর দেখা খুব কমই মেলে। জায়গাটা খুবই অন্ধকারাচ্ছন্ন আর শীতল। ধারণা করা হতো

এতো গভীরে কোন মাছ বা প্রাণীর বেঁচে থাকাটা প্রায় অসম্ভব। আর থাকলেও সেটা আমাদের পক্ষে জানাটা দুষ্কর। কিন্তু অত্যাধুনিক রবোটিক প্রযুক্তির মাধ্যমে এরকম কঠিন পরিবেশে থাকা জীবনেরও সন্ধান পাওয়া সম্ভব হয়েছে।

ইউনিভার্সিটি অফ অ্যাবেরডিনের গবেষক দল মারিয়ানা ট্রেঞ্চের বিভিন্ন গভীরতায় বিভিন্নরকম প্রাণীর সন্ধান পেয়েছেন। ৫,০০০ থেকে ৬,৫০০ মিটার গভীরতায় র‍্যাট-টেইলস আর সাস্ক ইলের মত তুলনামূলক বড় আকৃতির প্রাণীর দেখা পাওয়া যায়। ৬,৫০০ থেকে ৮,০০০ মিটার গভীরে দেখা পাওয়া যায় বিশালাকৃতির অ্যাম্ফিপডদের।

আর নতুন পাওয়া স্নেইলফিশের প্রজাতিটি ৮,০০০ মিটার গভীরে বাস করে। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন