ছোট্ট আজব বাড়িগুলো

বিশাল বিশাল সব দালানকোঠায় ভরে যাচ্ছে আমাদের পৃথিবী। প্রাসাদোপম সব অট্টালিকা ঘিরে ধরছে আমাদের চারপাশ। কিন্তু এতো সব বিশাল ইটকাঠের জঞ্জালের মাঝেও ইউরোপের পরিবেশবিজ্ঞানীরা উদ্ভাবন করেছেন কীভাবে প্রাকৃতিক উপায়েই ছোট ছোট ঘর তৈরি করে প্রকৃতির সান্নিধ্যে থাকা যায়। তারা তাদের এ উদ্যোগের নাম দিয়েছে ‘টাইনি হাউস’ বা ‘ছোট্ট ঘর’।

হবিট হাউস

‘দ্য লর্ড অফ দ্য রিংস’ সিনেমাটি দেখেছেন অথচ হবিট হাউসের প্রেমে পড়েননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ছোট ছোট ঢিবির নিচে মাটি আর ঘাস দিয়ে ঢাকা ছোট্ট সবুজ ঘরগুলোর দিকে তাকালে চোখ ফেরানো যায় না। কাঠ, মাটি আর ইট-পাথর দিয়ে এসব ঘর তৈরি করা যায়। মাটির নিচে থাকে বলে এসব ঘর বেশ পোক্তও হয়ে থাকে। মাত্র ৪ মাসেই এমন একটা ঘর তৈরি করা সম্ভব।

হাউসবোট

যারা পানির কলকল ধ্বনি শুনে ঘুমাতে চান তাদের জন্য হাউসবোটের কোন বিকল্প নেই। ছোট ছোট খাল বা নদীর পাশে পানিতে ভাসমান এসব ঘর তৈরি করা হয়। আগে সাধারণত পুরনো নৌকা বা লঞ্চের মধ্যে এসব ঘর বানানো হতো। তবে বর্তমানে আবাসিক সুযোগসুবিধাসহ ভাসমান বাড়িই পাওয়া যায়।

সার্কাস ওয়াগন

জিপসি বা যাযাবর জাতিরা বহুবছর ধরেই ভ্রাম্যমাণ ওয়াগনে তাদের জীবনধারণ করে আসছে। সার্কাসের মানুষরাও এসব ওয়াগনেই তাদের জীবন কাটিয়ে দেয়। তবে ইউরোপের পরিবেশবিদেরা এসব ওয়াগনকে বর্তমানে পরিবেশবান্ধব আবাসস্থল বলে আখ্যা দিয়েছেন। ইট-সিমেন্টের বাড়ির পরিবর্তে এসব ঘর আমাদের পরিবেশকে সবুজ রাখতে সাহায্য করবে।

কন্টেইনার ভিলেজ

জার্মানির বার্লিনে একবার ঘরভাড়া অনেক বেড়ে গেলো। তখন সেখানকার একজন বাড়ি নির্মাতা দারুণ এক উদ্ভাবনী উপায় বের করলেন। ফেলে দেয়া পুরনো কন্টেইনার দিয়ে তিনি পুরো একটি কন্টেইনার ভিলেজ বানিয়ে ফেললেন শিক্ষার্থীদের জন্য। এমন ভিলেজ পরিবেশ সংরক্ষণে ভূমিকা পালন করতে পারে।

হোমবক্স

ছোট ছোট ঘরে বাস করতে চাইলে যে কেউ কম খরচে তৈরি করতে পারে হোমবক্স। এটি দেখতে লম্বা এবং সরু। আকার শিপিং কন্টেইনারেরই সমান। পার্থক্য শুধু এটি দাঁড়িয়ে থাকে। লম্বা আকারের বলে এই ঘরে একাধিক তলা থাকতে পারে।

ট্রিহাউস

ট্রিহাউসের সাথে আমরা কমবেশি সবাই পরিচিত। জঙ্গলে বা খোলামেলা কোথাও একটি গাছের গায়ে ছোট ঘরকে ট্রিহাউস বলে। এসব ঘর সাধারণত কাঠ, লতাপাতা দিয়ে তৈরি। আগে মানুষ শখের বশে এসব ঘর তৈরি করলেও এখন ইউরোপের অনেক জায়গাতেই হোস্টেল এবং হলিডে হাউস হিসেবে ট্রিহাউসের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। আর এগুলাে যথেষ্ট পরিবেশবান্ধব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন