পরিসংখ্যানে বিশ্বকাপ: কোয়ার্টার ফাইনাল (পুল-বি)

চলতি আসরের ক্রিকেট বিশ্বকাপে গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ সম্পন্ন হয়েছে। দু’গ্রুপের ৪২টি খেলা শেষে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ৮টি দল। পুল-বি থেকে চারটি দল যারা দ্বিতীয় পর্বে উত্তীর্ণ হয়েছে তাদের নিয়ে থাকছে এবারের আয়োজন।

ভারত
পুল ‘বি’-তে সবগুলো ম্যাচ জিতে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত। বোলিংয়ের শক্তিমত্তা নিয়ে চিরকালই দুর্নাম থাকা এই দলটি এবারের বিশ্বকাপে খেলা ৬ ম্যাচেই প্রতিপক্ষকে অলআউট করেছে। পেসার মোহাম্মাদ সামি ১৫ উইকেট নিয়ে এখনও পর্যন্ত টুর্নামেন্টের ২য় সেরা বোলার। দলের চারজন বোলারই ১০টি বা তার বেশি উইকেট নিয়েছেন।

এখন পর্যন্ত ২টি সেঞ্চুরি করে ব্যাটসম্যানদের মধ্যে সেরা ওপেনার শেখর ধাওয়ান। ৬ ম্যাচে ৪ টি সেঞ্চুরি পেয়েছে ভারতীয় দলের ব্যাটসম্যানরা। ভারতের সেরা সব ব্যাটসম্যানই দারুণ ছন্দে রয়েছেন। মোটকথা টানা ২য় শিরোপা জয়ের পথে এখনও পর্যন্ত সঠিক কক্ষপথেই আছে তারা।

ইংল্যান্ডকে হারানো এবং স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করা আত্মবিশ্বাসী বাংলাদেশের বিপক্ষে আগামী ১৯শে মার্চ দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে মহেন্দ্র সিং ধোনির দল।

দক্ষিণ আফ্রিকা
৬ ম্যাচে ২ ম্যাচে হার ও ৪ ম্যাচে জয়ী হয়ে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ প্রোটিয়ারা। এবারের বিশ্বকাপে যেন রান উৎসবে মেতেছে তারা। চার ম্যাচেই তিন শতাধিক রান করেছে তারা। এরমধ্যে দুবার চারশর উপরে রান করেছে দলটি। ৬ ম্যাচে ৫ টি সেঞ্চুরি করেছে তাদের ব্যাটসম্যানরা। ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন এবি ডি ভিলিয়ার্স।

প্রয়োজনে বল হাতে ভুমিকা রাখছেন এই তারকা। হাশিম আমলা এগিয়ে চলেছেন তার নিজস্ব ছন্দে। অন্য ব্যাটসম্যানরাও দারুণ ফর্মে রয়েছেন। দলের ব্যাটিং সাফল্যের কাছে তাদের বোলিং সাফল্য তেমন আহামরি কিছুই নয়। তবে মরকেল-তাহির-স্টেইনরা বল হাতে প্রতিপক্ষকে বেশ ভালোই সামলেছেন।

প্রথম কোয়ার্টার ফাইনালে ১৮ মার্চ অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা মুখোমুখি হবে।

পাকিস্তান
৬ ম্যাচের ৪টিতে জয় ও ২টিতে পরাজয় নিয়ে গ্রুপ বি-এর ৩য় দল পাকিস্তান। প্রথম দুই ম্যাচে অসহায় আত্মসমর্পণের পরেও পরের ৪ ম্যাচের জয় নিয়ে পেসারদের সাফল্যে শিরোপার দৌড়ে ভালোভাবেই টিকে আছে পাকিস্তান। গ্রুপের অন্য দল দক্ষিণ আফ্রিকার সমান ৮ পয়েন্ট পেলেও, রানরেটে পিছিয়ে থাকায় তৃতীয় হয়েছে পাকিস্তান।

অভিজ্ঞ অধিনায়ক মিসবাহ উল হক, প্রথম ৪ ম্যাচ উপেক্ষিত থাকা উইকেটরক্ষক ব্যাটসম্যান সরফরাজ আহমেদ ও আহমেদ শেহজাদ ছাড়া ব্যাটিংয়ে কেউই আশানুরূপ সাফল্য পাচ্ছেন না। বাঁহাতি পেসার ওয়াহাব রিয়াজ ব্যাটে বলে দলের জয়ের ক্ষেত্রে বেশ ভালো ভুমিকা রাখছেন। টেলএন্ডে ব্যাট করতে এসেও ফিফটি করা এই বোলার ৬ ম্যাচে নিয়েছেন ১৪টি উইকেট।

অল রাউন্ডার শহীদ আফ্রিদি উইকেট না পেলেও তার নিয়ন্ত্রিত বোলিং চাপে ফেলেছে প্রতিপক্ষ দলগুলোকে। আগামী ২০ মার্চ ৩য় কোয়ার্টার ফাইনালে অ্যাডিলেড ওভালে স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পাকিস্তান।

ওয়েস্ট ইন্ডিজ
৬ ম্যাচে ৩ জয় ও ৩ পরাজয়ে টুর্নামেন্টে চমক দেখানো দল আয়ারল্যান্ডের সমান ৬ পয়েন্ট নিয়েও রানরেটে এগিয়ে থাকায় ৪র্থ দল হিসেবে ২য় পর্বে উঠেছে ক্যারিবীয়রা। দলের ব্যাটিং দানব ক্রিস গেইলের ঝড় মাত্র এক ম্যাচেই দেখেছে ক্রিকেট বিশ্ব। অন্য ব্যাটসম্যানরা সময়মত জ্বলে উঠতে না পারায় একপ্রকার খুঁড়িয়ে খুঁড়িয়েই গ্রুপ বৈতরণী পার হয়েছে তারা।

তবে দলের সবচেয়ে উজ্জ্বল পারফরমার হলেন পেসার জেরম টেইলর। ৬ ম্যাচে পেয়েছেন ১৪ টি উইকেট। অধিনায়ক জ্যাসন হোল্ডার শেষ ম্যাচে ৪ উইকেট নিয়ে ফর্মে ফেরার ইংগিত দিয়ে রেখেছেন। আগামী ২১ মার্চ কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজ নামবে টুর্নামেন্টের হট ফেভারিট দল নিউ জিল্যান্ডের বিপক্ষে। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন