পুনরায় ব্যবহারযোগ্য রকেট নির্মাণে সফল স্পেসএক্স

বেসরকারি মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স প্রথমবারের মত পুনরায় ব্যবহারযোগ্য রকেট নির্মাণ করেছে। সোমবার তারা তাদের এই রকেটের সফল পরীক্ষা চালায়। উড্ডয়নের কিছুক্ষনের মধ্যেই রকেটের প্রধান বুস্টারটি উড্ডয়নের জায়গায় পুনরায় ফিরে আসে।

ক্যাপ ক্যানারেভালে এই পরীক্ষায় ফ্যালকন ৯ নামের রকেটটি উড্ডয়নের ১০ মিনিটের মাথায়ই লম্বভাবে আগের অবস্থানে ফিরে আসে।

পুনরায় ব্যবহার উপযোগী প্রধান বুস্টারটি লঞ্চপ্যাডে ফিরে আসতেই সেখানে উপস্থিত সকলে চিৎকার করে উঠেন আনন্দে। এ সময় এটির কক্ষপথে ঘূর্ণনের ২য় অংশটি আলাদা হয়ে যায়।

সকলের উল্লাস এবং করতালি ছাপিয়ে এ সময় স্পেসএক্সের ক্যালিফোর্নিয়ার সদর দপ্তরের একজন ধারাভাষ্যকার মাইকে ঘােষনা করেন, ‘ফ্যালকন অবতরণ করেছে’।

প্রথম স্টেজটি অবতরণ করার পর প্রতিষ্ঠানটি জানায়, এরই মধ্যে তারা ১১টি যোগাযোগ উপগ্রহ এর মাধ্যমে সফলভাবে প্রেরণ করতে সক্ষম হয়েছেন। এ সবগুলোই ছিল নিচের দিকের কক্ষপথের উপগ্রহ।

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে খাবার এবং অন্যান্য উপকরণ সরবরাহ করার জন্য স্পেসএক্সের সাথে ১.৬ বিলিয়ন ডলারের চুক্তি করা আছে নাসার।

এর আগে জুন মাসে এরকম এক উড্ডয়ন করতে গিয়ে ব্যর্থ হয় ফ্যালকন ৯ এবং এর ফলে ধ্বংস হয়ে যায় আইএসএসে সরবরাহ করতে দেয়া সবকিছু। এটি ছাড়াও আরও কয়েকবার এটি ব্যর্থ হয়। তবে আগের সব ভুল শুধরে এবার সফল হয়েছে ফ্যালকন নাইন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন