পৃথিবীর অর্ধেক মানুষের সম্পদ ৬২ জনের পকেটে!

আন্তর্জাতিক সংস্থা অক্সফামের হিসেবে, পৃথিবীর সবচেয়ে ধনী ৬২ জন ব্যক্তির মোট সম্পদ পৃথিবীর সবচেয়ে দরিদ্র ৩.৫ বিলিয়ন মানুষের সম্পদের যোগফলের সমান। অর্থাৎ এই ৬২ জন পৃথিবীর প্রায় অর্ধেক মানুষের সমান সম্পদের অধিকারী।

আমাদের পৃথিবীতে সকল মানুষের মাঝে সমতা প্রতিষ্ঠা করার জন্য বিশ্বনেতাদের কাছে আহ্বান জানিয়েছে অক্সফাম। এই বৈষম্যের কারণ হিসেবে অক্সফাম বলছে, কিছু ধনী ব্যক্তি এবং প্রতিষ্ঠান তাদের সম্পদ অনুযায়ী পরিমাণমত কর পরিশোধ করেন না।

বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠান যা আয় করে তা থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সরকারকে দিতে হয় দেশ পরিচালনা করার জন্য, একেই কর বা ট্যাক্স বলে। সরকার এই অর্থ ব্যবহার করে নাগরিকদের নানা ধরণের সুবিধা প্রদান করে। যেমন স্কুল, কলেজ, হাসপাতাল, রাস্তা, ব্রিজ নির্মাণসহ নানা উন্নয়নমূলক এবং নিরাপত্তা নিশ্চিত করে।

কিছু কিছু দেশের নাগরিকরা তাদের অর্থ অন্য দেশে স্থানান্তর করতে পারেন যার ফলে সে দেশে তাকে আর কর পরিশোধ করতে হয় না। অক্সফাম এ ধরণের অর্থ স্থানান্তর বন্ধ করার জন্য দেশগুলোর কাছে অনুরোধ করেছে। বিশ্বকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করার লক্ষ্য নিয়ে বহুবছর ধরে কাজ করে আসছে অক্সফাম। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন