বিশ্বকাপের দল পরিচিতি : ভারত

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ ক্রিকেটের ১১তম আসর। ক্রিকেট মহাযজ্ঞের এ আসর মাঠে গড়ানোর বাকি আর মাত্র ৬ দিন। আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ভেন্যুতে গড়াচ্ছে বিশ্ব সেরা নির্ধারণের লড়াই। এবার এতে অংশ নিচ্ছে ১৪টি দল। বিশ্বকাপের এই দলগুলোর ধারাবাহিক পরিচিতির ৫ম পর্বে আজ থাকছে বর্তমান চ্যাম্পিয়ন 'ভারত'

২৫ জুন ১৯৮৩ সাল, লর্ডসের ফাইনালে মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ-ভারত। ওয়েস্ট ইন্ডিজের টানা তৃতীয়বারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হওয়াটা ছিল যেন কেবলই সময়ের ব্যাপার!

কিন্তু অধিনায়ক কপিল দেবের অকুতোভয় মানসিকতা ভারতীয় দলকে দুর্বার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়াই করার শক্তি এনে দিল। এতেই মাত্র ১৮৩ রান করেও ৪৩ রানের জয়ে প্রথমবারের মত বিশ্বসেরার আসনে বসে ভারত, যা ছিল তাদের নিজেদের কাছেও অবিশ্বাস্য ব্যাপার।

এরপর ২০০৩ সালে বিশ্বকাপের ফাইনালে উঠলেও রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার কাছে ১২৫ রানের বিশাল ব্যবধানে হেরে যায় ভারত। সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের পুরো ক্রিকেট জীবনে বিশ্বকাপ না জেতার আক্ষেপ ছিল।

কিন্তু তাঁর ক্যারিয়ারের শেষবেলায় নিজেদের মাঠে ২০১১ সালে হট ফেভারিটের তকমা নিয়েই মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শিরোপা জিতে সেই আক্ষেপ ঘোচায় ভারত। এ পর্যন্ত তারা ১০টি বিশ্বকাপে অংশ নিয়ে মোট খেলেছে ৬৭টি ম্যাচ, জিতেছে ৩৯টি, হেরেছে ২৬টি, ১টি টাই এবং ১ টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।  

৩য় বিশ্বকাপ জেতার লক্ষ্য নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড তরুণদের উপর আস্থা রেখে এবারে দল গঠন করেছে। আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতা কম থাকলেও দুই অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি এবং অক্ষর প্যাটেলকে দলে নিয়েছেন নির্বাচকরা। বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন যুবরাজ , জহির খান, গম্ভীরের মত অভিজ্ঞ খেলোয়াড়।

তবে তরুণ নির্ভর এই দলটিও কম নয়, আছে বিরাট কোহলি, ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক রোহিত শর্মার মত ইনফর্ম ব্যাটসম্যান। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিরও শেষ বিশ্বকাপ হতে চলেছে। ইতিমধ্যে টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

এজন্য নিজের শেষ বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে চাইবেন। ক্যাপ্টেন ধোনির হাতছানি রয়েছে দলনেতা হিসেবে পর পর দুইবার বিশ্বকাপ জয়ের রেকর্ডের দিকে। এই কীর্তি আগে গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্লাইভ লয়েড এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।

তবে দলটির বোলিং অ্যাটাক নিয়ে বেশ প্রশ্ন রয়েছে। শ্রীলংকা দলের সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা মনে করছেন দুর্বল বোলিংয়ের কারণে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৫ বিশ্বকাপ শিরোপা অক্ষুণ্ন রাখাটা ভারতীয় দলের জন্য কঠিন হতে পারে।

তারপরেও অস্ট্রেলিয়া, নিউজিল্যাণ্ডের বোলিং কন্ডিশনে ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামীর মত সুইং বোলারদের উপরে ভরসা রেখেছে টিম ইন্ডিয়া। তবে দলের অনেকেই ছোটখাটো ইনজুরিতে থাকায় শেষ মুহূর্তে ভারতীয় দলে দুয়েকটি পরিবর্তন আসতে পারে।

গ্রুপ-বি তে ভারত লড়বে দক্ষিণ অফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড , জিম্বাবুয়ে, আরব আমিরাত এবং পাকিস্তানের বিপক্ষে। ১৫ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের ২ নম্বরধারী ভারত।

একনজরে ভারতীয় দল

বিশ্বকাপে অংশগ্রহন: ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ থেকেই অংশ নেয় ।

সেরা সাফল্য: ১৯৮৩ ও ২০১১ এর বিশ্বকাপ জয় ।

কোচ: ডানকান ফ্লেচার (জিম্বাবুয়ে)

এবারের বিশ্বকাপ স্কোয়াড:  মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বিরাট কোহলি (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, অজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, আম্বাতি রাইডু, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, স্টুয়ার্ট বিনি, উমেশ যাদব, রবিচন্দ্রন অশ্বিন।

যারা নজর কাড়তে পারেন: রোহিত শর্মা, বিরাট কোহলি, ভুবনেশ্বর কুমার।

বিশ্বকাপ মিস করছেন এমন তারকা: যুবরাজ সিং, জহির খান, গৌতম গম্ভীর

শেষ বিশ্বকাপ: মহেন্দ্র সিং ধোনি ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন