বিশ্বের প্রথম বিদ্যুৎ উৎপাদনকারী রাস্তা

নির্মাণ করার প্রথম ৬ মাসেই অসাধারণ সাফল্য দেখিয়েছে পৃথিবীর প্রথম সৌররাস্তা। গত বছর নভেম্বরে নেদারল্যান্ডে রাস্তাটি নির্মাণ করা হয়। ইতোমধ্যেই সৌরশক্তি থেকে ৩ হাজার কিলোওয়াট বিদ্যুৎ উৎপন্ন করেছে এই রাস্তা।

একটি ছোট বাসাকে এক বছরের বিদ্যুতের যোগান দিতে পারা যাবে এর দ্বারা। এই হিসেবে বছরে এই রাস্তার প্রতি বর্গমিটার থেকে ৭০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

রাস্তাটি ২৩০ ফুট লম্বা। সৌরকোষগুলো দুই স্তরের কাঁচ দিয়ে ভালোভাবে রক্ষিত আছে। শুধুমাত্র সাইকেল চালানোর জন্য এই রাস্তা ব্যবহার করা হয়ে থাকে। তবে প্রয়োজনে আরও ভারী গাড়ির চাপ সহ্য করতে পারবে রাস্তাটি।

ইতোমধ্যেই প্রায় দেড় লাখ সাইকেল এই সৌর রাস্তার উপর দিয়ে চলাচল করেছে। এই প্রকল্পে কাজ করা ইঞ্জিনিয়াররা এমন রাস্তা তৈরির পরিকল্পনা ও কাজ করছেন যার উপর দিয়ে বাস ও গাড়ি চলতে পারবে।

এই সৌররাস্তা নেদারল্যান্ডের রাজধানী অ্যামস্টারডামের ক্রমেনি থেকে ওরমারভির পর্যন্ত বিস্তৃত। এই রাস্তার নির্মাতা মূলত পরীক্ষা করার জন্যই সাইকেল লেন হিসেবে রাস্তাটি তৈরি করেছেন। আরও আড়াই বছর তারা রাস্তাটি নিয়ে গবেষণা চালাবেন।

দেখবেন কত বিদ্যুৎ উৎপন্ন হয় আর কতটুকু চাপ সহ্য করতে পারে। ২০১৬ সালের মধ্যে রাস্তাটি ৩২৮ ফিট লম্বা করা হতে পারে।

কিন্তু এই সৌররাস্তার একটি সীমাবদ্ধতা হচ্ছে বাসার ছাদে বা মাঠে রাখা সৌর প্যানেলগুলোর মত এটি সূর্যের মুখ বরাবর নড়াচড়া করতে পারেনা। তাই এখানে শক্তি উৎপাদন তুলনামূলক কম হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রেও এ ধরণের রাস্তা তৈরির পরিকল্পনা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন