বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ ২০১৫

ব্যাডমিন্টনের সর্বোচ্চ আসর বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ২২তম আসরের পর্দা নামল। গত ১০ আগস্ট থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী এই আসর বসেছিল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায়।

এবারে পাঁচটি আলাদা ইভেন্টে অংশ নেয় বিভিন্ন দেশের সেরা সব প্রতিযোগীরা। এই পাঁচটি ইভেন্ট আবার দু’ভাগে বিভক্ত । একটি সিঙ্গেলস বা একক এবং অন্যটি ডাবলস বা দ্বৈত। এভাবে আলাদা পাঁচটি ইভেন্টের নাম হচ্ছে পুরুষ একক, মহিলা একক, পুরুষ দ্বৈত, মহিলা দ্বৈত এবং মিক্সড বা মিশ্র (পুরুষ-মহিলা একত্রে) দ্বৈত।

গত ১৬ আগস্ট, রোববার সবগুলো ইভেন্টের ফাইনাল অনুষ্ঠিত হয়। পুরুষ এককের ফাইনালে র‍্যাংকিংয়ের এক নম্বর তারকা চীনের চেন লং স্বর্ণপদক লাভ করেন। মালয়েশিয়ার লী চং ওয়েইকে ২১-১৭, ২১-১১ গেমে হারিয়ে টানা দ্বিতীয়বারের মত এই পদক পেলেন।

মহিলা এককে গতবারের চ্যাম্পিয়ন শীর্ষ বাছাই স্পেনের ক্যারোলিনা মেরিন ২১-১৬, ২১-১৯ গেমে ভারতীয় ব্যাডমিন্টন তারকা সাইনা নেহওয়ালকে পরাজিত করেন।

সাইনা নেহওয়াল প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিলেন। কিন্তু তাকে রৌপ্যপদক নিয়েই সন্তুষ্ট থাকতে হল। তবে এটাই বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতীয়দের সেরা সাফল্য।

পুরুষ দ্বৈতে স্বাগতিক ইন্দোনেশিয়ার মোহাম্মাদ আসান ও হেন্দ্রা সেতিওয়ান জুটি ২১-১৭, ২১-১৪ গেমে চীনের লিউ জিয়াওলং ও কিউ জিহান জুটিকে হারিয়ে স্বর্ণপদক পায়।

মহিলা দ্বৈতে চীনের তিয়ান কিং ও ঝাও ইয়ুনলেই জুটি ২৩-২৫, ২১-৮, ২১-১৫ গেমে ডেনমার্কের ক্রিস্টিনা পেডেরসেন ও কামিলা রাইট্টের জুহ জুটিকে হারিয়ে স্বর্ণপদক পায়।

মিশ্র দ্বৈতে চীনের ঝাং নান ও ঝাও ইয়ুনলেই জুটি তাদেরই স্বদেশী জুটি লিউ চেঙ ও বাও ইয়িক্সিন জুটিকে ২১-১৭, ২১-১১ গেমে হারিয়ে স্বর্ণপদক লাভ করে।
 
তবে দেশের হয়ে সর্বোচ্চ ৩টি স্বর্ণসহ মোট ৬টি পদক জিতে সবার উপরে আছেন চীনের খেলোয়াড়রা। দ্বিতীয় অবস্থানে ১টি স্বর্ণসহ মোট ৪টি পদক স্বাগতিক ইন্দোনেশিয়া। ১টি স্বর্ণপদক নিয়ে ৩ নম্বরে আছে স্পেন ।

এছাড়া পরের অবস্থানগুলোতে আছে যথাক্রমে ডেনমার্ক (১ রৌপ্য, ১ ব্রোঞ্জ), মালয়েশিয়া (১ রৌপ্য), ভারত (১ রৌপ্য), জাপান (৩ ব্রোঞ্জ), দক্ষিণ কোরিয়া (২ ব্রোঞ্জ) ।

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের পরবর্তী আসর অর্থাৎ ২৩ তম আসর বসবে ২০১৭ সালে স্কটল্যান্ডের গ্লাসগোতে।    

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন