ভুলের বশে উদ্ভাবন !

ভুলের বশে যে সবসময় যে দুর্ঘটনা হয় তা কিন্তু নয়। পৃথিবীতে ভুল বা হটাৎ করেও মানুষ কিছু জিনিস আবিষ্কার করেছে। চলো আজ জেনে নেই এমনি তিনটি জিনিসের উদ্ভবের কাহিনী যা বিজ্ঞানীর ভুলের বা হটাৎ কোন কারণেই উদ্ভব হয়েছে।    

১৮২৬ সালে জন ওয়াকার নামের ইংরেজি ফার্মাসিস্ট তার নিজস্ব ল্যাবে একটি বিকারে কাঠি দিয়ে বিভিন্ন কেমিক্যাল মেশাচ্ছিলো। মিশানো শেষে কাঠিটি বিকার থেকে বের করার পরে তিনি কাঠি থেকে কেমিক্যাল সরানোর চেষ্টা করছিলো। কিন্তু কোন অবস্থায় তিনি কেমিক্যাল সরাতে পারছিলো না। কোন উপায় না পেয়ে তিনি মাটিতে কাঠিটি ঘষা দিলেন এবং সাথে সাথে আগুন জ্বলে গেলো। আর এভাবেই ম্যাচের কাঠির উদ্ভব হলো। পরবর্তীতে গবেষণা করে দেখা গেছে যে কাঠির সাথে কেমিক্যালটি ছিলো ফসফরাস।

 

 

১৯২৮ সালে অ্যালেক্সান্ডার ফ্লেমিং তার ল্যাব বন্ধ করে ২ সপ্তাহের জন্য অবকাশে বা Vacation এ গেলেন। তিনি ভুল করে একটি Petri Dish ফেলায় গেলেন ল্যাবে যেখানে ছিল Staphylococcus bacteria নামে ক্ষতিকর ব্যাকটেরিয়া। Vacation শেষে যখন তিনি ল্যাবে ফিরে এলেন তিনি দেখলেন Petri Dish প্রায় পুরোটা ব্যাকটেরিয়াতে পরিপূর্ণ কিন্তু dish এর মাঝখানে একটি গোল রিং আকারের কোন কিছু। পরবর্তীতে গবেষণা করে দেখলেন মাঝখানের রিংটা মূলত Penicillium এর যা Staphylococcus bacteria কে ঘিরে রেখেছে। আর কি কিছুর বলার দরকার আছে ! এই হলো অ্যালেক্সান্ডার ফ্লেমিং এর Penicillium আবিষ্কারের পটভূমি।

 

১৮৭৯ সালে কনসটেনটাইন ফেহ্লবার্গ রাতের খাবার খাওয়ার আগে হাত ধুতে ভুলে গেলেন। তিনি যখন একটি পাউরুটি মুখে দিলেন কিছুক্ষণ পরে তিনি ভাবলেন পাউরুটিটি অস্বাভাবিক মিষ্টি। তিনি তখনই ধরে নিলেন যে হাতে মনে হয় কোন কেমিক্যাল লেগে ছিলো যার কারণে পাউরুটিটি অস্বাভাবিক মিষ্টি লাগছে। তিনি দৌড়ে ছুটে গেলেন ল্যাবে এবং তার হাতের কেমিক্যাল পরীক্ষা করে দেখলেন কেমিক্যালটি বেনজাইল-ও- সালফোনামাইড। পরবর্তীতে এর নাম রাখলেন স্যাকারিন। স্যাকারিন মূলত কৃত্রিম চিনি। 

 

– সংগ্রহীত ( Reader's Digest )  

                          

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন