শিশুর হোমওয়ার্ক সহজ করতে অভিভাবকের করণীয়

327
homework-parents
ছবি : সংগৃহীত

বর্তমান প্রেক্ষাপটে বই, পড়াশোনা আর স্কুলের চাপে অনেক শিক্ষার্থী বিশেষ করে প্রিস্কুল থেকে মাধ্যমিকের অনেক শিক্ষার্থী খেই হারিয়ে ফেলে। বিশেষজ্ঞরা বলেন, অধিকাংশ শিশু তাদের হোমওয়ার্কের বিষয়ে অস্বস্তি অনুভব করে, কারণ তাদেরকে অনেক বেশি অ্যাসাইনমেন্ট দেয়া হয় যা সহজীকরণে সহায়তা করা হয় না।

শিশুর ক্ষেত্রে বাড়িতে মূলত অভিভাবকরাই শিশুর হোমওয়ার্কে সহায়তা করে থাকেন। যেহেতু তারা বয়স্ক তাই তারা শিশুর থেকে বেশি জানেন। যদিও, হোমওয়ার্কে সহায়তার চিরাচরিত পদ্ধতি ও কৌশল সবার ক্ষেত্রে কাজ করে না। কিছু শিশু তাড়াতাড়ি বিষন্ন হয়ে যায় এবং কথা শোনে না। অন্যরা হাতের কাছের কিংবা ঘরের বিভিন্ন জিনিষের প্রতি খেয়াল দেয় এবং তাদের অভিভাবক কি বলছেন সেটির দিকে নজর দেয় না।

Safe Internet

আর তাই শিশুর হোমওয়ার্ক সম্পন্ন করতে অভিভাবকদের কৌশলী ও ক্রিয়েটিভ পদ্ধতি অবলম্বন করতে হবে। তারা যেভাবে পছন্দ করে ও মনোযোগী হয় সেভাবে সহায়তা করতে হবে। নিচে অভিভাবকদের জন্য কিছু পদ্ধতির কথা জানানো হলো।

১। ভিন্নভাবে চিন্তা করা
আপনি যদি আপনার সন্তানকে একটি নির্দিষ্ট বিষয় বা অ্যাসাইনমেন্টে সহায়তা করেন, এটা সবচেয়ে ভালো হবে যে আপনি একাধিকভাবে তাদেরকে বোঝানো যাতে তারা বিষন্ন হয়ে না যায়। আপনি বিষয়টা ভিন্নভাবে তুলে ধরতে পারেন যাতে সে আনন্দ অনুভব করে এবং সহজে বুঝতে পারে।

২। আরও বেশি যুক্ত হোন
ইন্টার‍্যাক্টিভ হলে শিশুরা তাতে বেশি মনোযোগী হয়। আপনি যদি হোমওয়ার্কে সাহায্য করেন তাহলে সংশ্লিষ্ট বিষয়ে আপনাকে শতভাগ ফোকাস করতে হবে যাতে শিশুরা অধিক মনোযোগী হয়। মনে রাখবেন, যদি আপনার সন্তান দেখে যে আপনি ঐ বিষয়ে পুরোপুরি নেই তাহলে তারাও অন্য বিষয় চিন্তা করে। আর যখন তারা বেখায়ালি হয়ে পড়ে তখন তাদের কোনো তথ্য জানানো বা শেখানো অধিক কঠিন হয়ে পড়ে।

kid-homework
ছবি : সংগৃহীত

৩। স্বাধীনতা দিন
বিষয়টা কঠিন হলে শিশুরা তাদের হোমওয়ার্কে চাপ অনুভব করে। এক্ষেত্রে তারা মনোযোগী হওয়ার চেয়ে ভীত হয়ে পড়ে। এই অবস্থা পরিত্রানে তাদের এমন একটি পরিবেশ দিন যাতে তারা অধিক স্বাচ্ছন্দ্য বোধ করে। এছাড়া অধিক সময় হলে অন্তত ১০ মিনিটের বিরতি দিন যখন তারা যা ইচ্ছা তাই করতে পারে।

৪। উদাহরণ দিন
কিছু শিশু ‘ভিজ্যুয়াল লার্নার’ হয়ে থাকে অর্থাৎ তারা পড়ার চেয়ে ছবি কিংবা অবজেক্ট দেখে সহজে শিখতে পারে। তারা এভাবে সহজে বুঝতে পারে এবং তথ্য মনে রাখতে পারে। যখন কোনো নির্দিষ্ট বিষয়ে আলোচনা করছেন তখন তাদের ঐ বিষয়ের উপর কিছু দেখান বা উদাহরণ দিন। উদাহরণ হিসেবে খেলনা বা সংশ্লিষ্ট ম্যাটেরিয়াল হলে ভালো হয়।