রক্তদাতাদের তথ্য নিয়ে ইনফোব্লাড ডটঅর্গ

1422
Infoblood logo

রক্তদাতাদের তথ্য সংরক্ষণের জন্য সর্ববৃহৎ ডাটাবেজ নিয়ে তৈরি হচ্ছে একটি ওয়েরবসাইট ইনফোব্লাড ডটঅর্গ। সাথে থাকছে মোবাইল অ্যাপস, জেলাভিত্তিক সার্চ সুবিধা, প্রতিটি রক্তদাতার আলাদা লগইনসহ নানা সুবিধা।

ইনফোব্লাডের উদ্যোক্তা আরিফুল হাসান অপু জানান, এই ওয়েবসাইট ও অ্যাপে রক্তদাতা নিজেই তার তথ্য হালনাগাদ করতে পারবেন। এছাড়াও কবে কোথায় রক্তদান করেছেন সেই তথ্য আপডেট করতে পারবেন। রক্ত দেয়ার পর নির্দিষ্ট সময়ের জন্য রক্তদাতার তথ্য লুকানো থাকবে। পরবর্তীতে রক্ত দেয়ার সময় হলে স্বয়ংক্রিয়ভাবে রক্তদাতার মোবাইলে এসএমএস ও ইমেইল যাবে।

রক্তদাতা ছাড়াও রক্তদাতাদের নিয়ে গড়ে উঠা বিভিন্ন ক্লাব, প্রতিষ্ঠান এই ওয়েবসাইট ও অ্যাপসের মাধ্যমে নিজেদের তথ্য সংরক্ষণ করতে পারবেন। গোপনীয় কিংবা সবার জন্য এই দুইভাবে এসব তথ্য রাখা যাবে।

বাংলা ও ইংরেজি উভয় সংস্করণের এই অ্যাপে রক্তের প্রয়োজনে যেকেউ রক্তের গ্রুপ, জেলা ও স্থান দিয়ে সার্চ করে রক্তদাতাকে রক্তের জন্য অনুরোধ করতে পারবেন। অনুরোধ করা হলে রক্তদাতার মোবাইলে মেসেজ যাবে। এক্ষেত্রে রক্তদাতার ব্যক্তিগত তথ্য গোপন থাকবে।

ইতিমধ্যে প্রায় ২৩ হাজার রক্তদাতা ও ৮টি প্রতিষ্ঠান এই ওয়েবসাইটে নিজেদের তথ্য হালনাগাদ করেছে।

অপু আরও জানান, সম্পূর্ণ সেচ্ছাসেবকদের মাধ্যমে পরিচালিত এই ওয়েবসাইট ও অ্যাপসে এই বছরের মধ্যে এক লাখ ও ২০২৮ সালের মধ্যে এক কোটি রক্তদাতার ডাটাবেইজ তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।