শিক্ষার্থীদের কোডিং শেখাতে গুগলের উদ্যোগ

220
Coding with Google

প্রাথমিক, মাধ্যমিক এমনকি অধিকাংশ ক্ষেত্রে কলেজেও কোডিং শেখার সুযোগ নেই। তাই কম্পিউটার সায়েন্স এডুকেশন এবং সাধারণ শিক্ষার মধ্যে পার্থক্য কমাতে উদ্যোগ নিয়েছে গুগল। ‘কোড ইউথ গুগল’ নামের এই উদ্যোগে ফ্রি কোডিং কারিকুলাম রয়েছে, যার মাধ্যমে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের বেসিক কোডিং শেখাতে পারবেন।

একটি ব্লগ পোস্টে গুগলের এডুকেশন অ্যান্ড ইউনিভার্সিটি রিলেশন বিভাগের ভাইস-প্রেসিডেন্ট বলেন, কম্পিউটার সায়েন্স এডুকেশনের ‘ইকুইটি গ্যাপ’ কমানোর চলমান অঙ্গীকারের পরবর্তী ধাপ হলো কোড ইউথ গুগল। যথাযথ টুলস এবং রিসোর্সের মাধ্যমে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের কোডিং সম্ভাবনাকে বিকাশিত করতে পারবেন।

ClassTune

রিসোর্সটিতে কোম্পানি বিদ্যমান ফ্রি কোর্সওয়ার্ক এবং কোডিং শেখার টুলস, গ্রাসহোপার অ্যাপ রয়েছে, যার মাধ্যমে কীভাবে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করতে হয় সেটি জানা যাবে। এছাড়া শিক্ষকরা সিএস ফাস্টের মাধ্যমে ভিডিওভিত্তিক কার্যক্রম অ্যাক্সেস করতে পারবেন, যার মধ্যে রয়েছে বিভিন্ন থিমের গেম ডিজাইন, স্টেরি টেলিং, স্পোর্টস ও আর্ট। কোড ইউথ গুগল উন্মোচনের পাশপাশি কম্পিউটার সায়েন্স টিচার্স অ্যাসোসিয়েশনের জন্য গুগলের পক্ষ থেকে এক মিলিয়ন ডলার বরাদ্দ ঘোষণা করা হয়েছে।

কোড উইথ গুগলের সকল লেসন প্লান বিনামূল্যে এবং ইংরেজি ও স্পানিশ ভাষায় পাওয়া যাবে।