লাভা ল্যাম্প

Lava Lamp Science Rock

বিজ্ঞান নিয়ে অনেকের মনেই ভয়ভীতি থাকে। জটিল সব সূত্র, গাণিতিক ব্যাখ্যা আর কাঠখোট্টা সব শব্দ শুনলেই কেমন যেন ভয় ভয় লাগে। জটিল সব ঘটনাকে বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে সহজভাবে তুলে ধরার কাজটিই করছে সায়েন্স রকস টিভি অনুষ্ঠানটি। প্রতি সপ্তাহে ২টি করে ৫২ সপ্তাহে মোট ১০৪টি মজার মজার সায়েন্স এক্সপেরিমেন্ট দেখানো হবে তোমাদের আর বলে দেয়া হবে সেটা কেন হলো, কিভাবে হলো। আজ এক ঝলক জেনে নেয়া যাক সায়েন্স রকস টিভি অনুষ্ঠানের প্রথম পর্বে দেখানো ‘লাভা ল্যাম্প’ পরীক্ষাটি।

আমরা হয়তো আগ্নেয়গিরি সম্পর্কে কম বেশি জানি। আগ্নেয়গিরিতে ভূতল বিস্ফরিত হয়ে ভিতর থেকে বের হয়ে আসে তপ্ত লাল তরল কিছু, যা ভূখণ্ডেরই অংশ। এই তপ্ত লাল তরল পাদার্থকে বলা হয় লাভা। আমরা কখনো হয়ত স্বচক্ষে লাভা দেখিনি। তবে আমরা চাইলে ঘরে বসে তৈরী করে নিতে পারি মিনি লাভা ল্যাম্প। তোমরা চাইলে এই লাভা ল্যাম্পটি উপহার হিসেবে দিতে পারো তোমার প্রিয়জনকে। চলো দেখে নেই ব্যাপারটা আসলে কেমনে হয়!

কি কি লাগবেঃ
এই পরীক্ষার জন্য আমরা ব্যবহার করব এমন সব উপাদান যা আমাদের হাতের নাগালে সহজে পাওয়া যায়। আমাদের দরকার  স্বচ্ছ কাঁচের জার বা ফ্লাস্ক, টর্চলাইট বা মোবাইলের ব্যাকলাইট, ভেজিটেবল অয়েল বা খাবার তেল, ড্রপার বা একটি চা চামচ  ও কয়েকটি ভিটামিন সি ট্যাবলেট।

কিভাবে করবোঃ
প্রথমে আমরা জারের বা ফ্লাস্কে ১/৪ অংশ পানি দিয়ে পূর্ণ করবো। তারপর, এবার, জারের বাকি অংশটা তেল দিয়ে পূর্ণ করে নিবো। এবার ড্রপার বা চা চামচের সাহায্যে কয়েক ফোঁটা লাল রঙ যা মূলত খাবারে ব্যবহৃত হয় তা পানির মধ্যে দিবো। এরপর আমরা কিছুক্ষণ অপেক্ষা করতে পারি, যাতে তেল আর পানি আলাদা হয়ে যায়। তেলের ঘনত্ব পানির চেয়ে কম বলে তেল পানির উপর ভাসবে। এবার, জারে কয়েকটা ভিটামিন ট্যাবলেট ছেড়ে দিবো। এবার জারটা টর্চের আলো বা মোবাইলের ব্যাকলাইটের উপরে বসিয়ে দিবো। দেখো কি দেখা যাচ্ছে !! দেখে মনে হচ্ছে যেন আগ্নেয়গিরির সামনে আমরা ও এতে উত্তপ্ত লাভা বের হয়ে আসছে। আস্তে আস্তে কাজ করা বন্ধ করে দিলেও চিন্তার কিছু নেই। আর কয়েকটা ভিটামিন সি ট্যাবলেট জারের মধ্যে ছেড়ে দিলেই এটি আবার কাজ করা শুরু করবে।

কেন হলোঃ
আমরা জানি, পানি ও তেল মিশে না। কারণ তেলের ঘনত্ব পানির চেয়ে কম। তাই, জারের মধ্যে তেল পানি একসাথে নিলেও নিচে পানি ও উপরে তেল থাকে। এই অবস্থায় যখন ভিটামিন সি ট্যাবলেট দেওয়া হয় তা পানির সাথে বিক্রিয়া করে কার্বন-ডাই-অক্সাইড গ্যাস এর বাবল সৃষ্টি হয়। ভিটামিন সি ট্যাবলেটে অ্যাসকরবিক এসিডের উপস্থিতি থাকে। যখন বুদবুদগুলো উপরে উঠে আসে তখন কিছু রঙিন পানি তেলকে সরিয়ে নেই। এই অবস্থায় দেখতে আগ্নেয়গিরির লাভা এর মতো দেখায়। যখন জারের নিচে আলো ফেলা হয় তখন লাভা ল্যাম্পটি উজ্জ্বল দেখায়।