বিশ্বকাপের ভেন্যু পরিচিতি : রোজ বোল

এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় ভেন্যু কোনটা জানেন? কেউবা বলবেন রোজ বোল আবার কেউবা হ্যাম্পশায়ার বোল। তবে দুটি নামই একই ক্রিকেট ভেন্যুর। সাউদাম্পটনের এই স্টেডিয়ামটি ২০০১ সালে উদ্বোধন করা হয়। আর আগে একই জায়গায় ওল্ড নর্থল্যান্ডস রোডের কাউন্টি গ্রাউন্ডে ১৯৮৩ এবং ১৯৯৯ বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হয়। তবে ১৯৯৯ সালের পর থেকে কাউন্টি গ্রাউন্ডের পরিবর্তে সাউদাম্পটনে এই নতুন স্টেডিয়াম স্থাপন করা হয়।

স্টেডিয়ামটি হ্যাম্পশায়ার কাউন্টি ক্রিকেট দলের হোম ভেন্যু হিসেবে পরিচিত। ১৮৮৫ সাল থেকেই কাউন্ট গ্রাউন্ড হোম ভেন্যু ছিল হ্যাম্পশায়ারের। ব্যবসায়িক প্রচারস্বত্ত্বের কারণে স্টেডিয়ামটি এজিয়াস বোল নামে পরিচিত।

ClassTune

২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির বেশ কয়েকটি ম্যাচও আয়োজন করে এই রোজ বোল। এছাড়া টি-টোয়েন্টি ম্যাচ, এবং ২০১১, ২০১৪ এবং ২০১৮ সালে টেস্ট ম্যাচেরও আয়োজন করা হয়েছে এই মাঠে।

রোজ বোল স্টেডিয়ামের মিডিয়া সেন্টারের সাথেই রয়েছে ফোর স্টার হিলটন হোটেল। এই হোটেলের ব্যালকনিতে বসে সরাসরি খেলা দেখা যায়।

এবার বিশ্বকাপের মোট ৫টি খেলা অনুষ্ঠিত হবে এই ম্যাটে। ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম মাঠে নামবে ভারত। ১০ জুন প্রোটিয়ারা মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজের। ১৪ জুন ইংলিশরা খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ২২ জুন আফগানিস্তান এই মাঠে খেলতে নামবে ভারতের বিপক্ষে। বাংলাদেশ ২৪ জুন আফগানিস্তানের বিপক্ষে লড়বে।