সবচাইতে বড় সামুদ্রিক পাখি

Pelagornis sandersi
ছবি : সংগৃহীত

বর্তমান পৃথিবীর সবচাইতে বড় সামুদ্রিক পাখি ‌’অ্যালবাট্রস’। কিন্তু ২৫ মিলিয়ন বছর আগে এই অ্যালবাট্রসের চাইতে আরও বড় এক দানবাকায় সামুদ্রিক পাখি উড়ে বেড়াতো পৃথিবীতে। বিলুপ্ত হয়ে যাওয়া এই পাখির নাম পেলাগোরনিস সান্দারসি (Pelagornis sandersi)।

১৯৮৩ সালে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার চার্লসটন এয়ারপোর্টের কাছেই প্রথম আবিষ্কৃত হয় প্রাগৈতিহাসিক এই পাখির ফসিল। জীবাশ্মবিজ্ঞানীরা এই ফসিল গবেষণা করে দেখেন যে এই পাখির এক ডানা থেকে আরেক ডানার দৈর্ঘ্য ছিল ২১ ফিট বা ৬.৪ মিটার। আর অ্যালবাট্রসের দৈর্ঘ্য হচ্ছে ১২ ফিট বা ৩.৫ মিটার।

তবে পৃথিবীর ইতিহাসে সবচাইতে বড় পাখি হচ্ছে সাউথ আমেরিকান কনডোর। এর দুই ডানার মাঝের দৈর্ঘ্য ছিল ২৩ ফিট বা ৭ মিটার। প্রায় ৬ মিলিয়ন বছর আগে আন্দিজ পর্বতমালায় উড়ে বেড়াত এই পাখি। পেলাগোরনিস পাখিটি এই পাখির প্রায় সমান। তবে সামুদ্রিক পাখির মধ্যে পেলাগোরনিসই সবচাইতে বিশাল।

জীবাশ্মবিজ্ঞানীদের মতে, প্রাগৈতিহাসিক এই পাখির ওজন তুলনামূলকভাবে অনেক কম ছিল। এতো বড় হওয়া সত্ত্বেও এর ওজন ছিল মাত্র ৪৮ পাউন্ড (২২ কেজি)। এ কারণে কনডোর পাখির চেয়েও ভালো উড়তে পারতো এই পাখি।

তবে আকারে অনেক বড় হওয়ায় এই পাখি পানির উপরে নামতে বা পানিতে ভর দিয়ে আবার উড়তে পারতো না। তাই তারা জোরে বাতাস আসলে তাতে ভর দিয়ে ভেসে ভেসে উড়ে বেড়াত।