দূর করুন মাথাব্যথা

Migrains
ছবি : সংগৃহীত

মাথা আছে তো ব্যথা থাকবেই। মাথাব্যথা আমাদের জীবনের একটি স্বাভাবিক রোগের উপসর্গ। প্রায়ই বিভিন্ন কারণে মাথাব্যথা হয়ে থাকে। মানসিক চাপ এবং মাথার পেশীতে টানের কারণে সাধারণত মাথাব্যথা হয়ে থাকে। তবে মাথাব্যথা থেকে নিষ্কৃতি পাওয়ারও বেশ কিছু উপায় রয়েছে। বিদেশি পত্রিকা অবলম্বনে এই ব্যথা থেকে মুক্তি পেতে কয়েকটা উপায় বর্ণনা করা হলো:

১. একটু বিরতি দিন
সাধারণত টানা কয়েক ঘণ্টা বসে থাকলে আমাদের মাথাব্যাথা শুরু হয়ে যেতে পারে। তাই কাজ করার সময় কিছুক্ষণ পর পর একটু বিরতি নিন। নড়াচড়া করুন, হাঁটাচলা করুন, সম্ভব হলে বাহির থেকে একপাঁক ঘুরে আসুন। বুক ভরে একটু শ্বাস নিন। এটা আপনার চাপ কমাতে ও সতেজ করতে সাহায্য করবে। আপনার দেহের রক্ত চলাচলও স্বাভাবিক থাকবে।

Safe Internet

২. ব্যায়াম করুন
মাথা ও ঘাড়ের পেশীতে টানের কারণে মাথাব্যাথা হয়ে থাকে। তাই প্রতিদিন ছোটখাটো ব্যায়াম করুন। ঘাড় পেছন দিকে নিয়ে আবার টেনে সামনে আনুন। একইভাবে ডানে আর বামেও এই ব্যায়াম করুন। সবশেষে, বৃত্তাকারে কাঁধ ঘুরিয়ে ব্যায়াম করুন।

৩. রিলাক্স করুন
যদি আপনার নিয়মিত মাথাব্যাথা করে তাহলে ধরে নিন আপনি অতিরিক্ত হতাশা ও মানসিক চাপের মধ্যে আছেন। তাই কাজের ফাঁকে একটু সময় নিয়ে রিলাক্স করুন। সুযোগ থাকলে একটি খালি ঘরে শরীর এলিয়ে দিন। সাথে হালকা কোন গানও চলতে পারে।

৪. পেপারমিন্ট অয়েল
পেপারমিন্ট অয়েল পেইনকিলারের মত মাথাব্যাথা কমাতে কাজ করে। অল্প একটু তেল নিয়ে কপালে, মাথার দুপাশে আর ঘাড়ে মালিশ করুন।

৫. গরম পানিতে গোসল
গরম পানি পেশীর ব্যাথা কমাতে সাহায্য করে। তাই মাথাব্যাথা করলে ১০-২০ মিনিট সময় নিয়ে গরম পানি দিয়ে গোসল করুন।

৬. মালিশ করুন
মাথায় রক্ত চলাচল ব্যাহত হলে মাথাব্যাথা হতে পারে। তাই মাথাব্যাথা হলে মাথা মালিশ করুন। আঙুলের অগ্রভাগ দিয়ে মাথার দুপাশে বৃত্তাকারে মালিশ করুন। মাথার পিছন দিকেও ম্যাসাজ করুন।

৭. চোখের ডাক্তার দেখান
যদি সন্ধ্যার দিকে বা অন্ধকারে থাকলে আপনার মাথাব্যাথা হয় তাহলে হতে পারে আপনার চোখে কোন সমস্যা হয়েছে। এমনটা হলে দ্রুত একজন চোখের ডাক্তার দেখান।

৮. পেইনকিলার
মাথাব্যাথা হলে স্বল্পমাত্রার পেইনকিলার খেতে পারেন। তবে যদি বেশি পরিমানে খান তবে হিতে বিপরীত হতে পারে। অর্থাৎ পেইনকিলার খাওয়ার জন্যই আপনার মাথাব্যাথা বেড়ে যেতে পারে। মাথাব্যথার কারণে টানা ৪ দিন পেইনকিলার খেতে হলে অবশ্যই চিকিৎসকের কাছে যান।

৯. দাঁতের চিকিৎসকের কাছে যান
অনেক সময় দাঁতের ব্যথার কারণেও মাথাব্যথা অনুভব হয়। আমরা অনেকেই বিষয়টি প্রথমে বুঝতে পারি না। তাই ঠাণ্ডা বা গরম খাবার খাওয়ার সময় মাথাব্যথা করলে আপনার ডেন্টিস্টের সঙ্গে দেখা করুন।