বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫

1048

আরও ১ কোটি নতুন ইন্টারনেট গ্রাহক তৈরির লক্ষ্য নিয়ে সেপ্টেম্বরের ৫ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫’। এবারের স্লোগান ‘উন্নয়নের পাসওয়ার্ড আমাদের হাতেই’। ইন্টারনেট নিয়ে এই আয়োজন একযোগে হতে যাচ্ছে দেশের ৪৮৭টি উপজেলাতে। একই সাথে ঢাকা, রাজশাহী এবং সিলেটে আয়োজিত হবে ৩টি বড় এক্সপোজিশন।

দেশের নামকরা সব ই-কমার্স কোম্পানি, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট কোম্পানি, ওয়েব পোর্টালসহ আরও অনেক ইন্টারনেট পণ্য এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অংশ নেবে এখানে। চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকমও অংশ নিচ্ছে এই আয়োজনে। ৫ তারিখ থেকে শুরু হয়ে ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই আয়োজন। এবারের ইন্টারনেট সপ্তাহ সম্মিলিতভাবে আয়োজন করছে বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস), বেসরকারি টেলিকম কোম্পানি গ্রামীণফোন এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। 

ইন্টারনেট সপ্তাহের অংশ হিসেবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজিত হবে বিভিন্ন ওয়ার্কশপ, টেক সেশন এবং সেমিনার। সংবাদ মাধ্যমে এ নিয়ে ৭টি পলিসি ডায়লগও প্রচার করা হবে। এসব কার্যক্রমের মাধ্যমে সাধারণ মানুষ ইন্টারনেটের ইতিবাচক দিক সম্পর্কে আরও জানতে পারবে, তাদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের আগ্রহ বাড়বে এবং ইন্টারনেট ব্যবহার তাদের জন্য সহজতর হয়ে উঠবে।

সেপ্টেম্বরের ৫-৭ তারিখ রাজধানীর বনানী মাঠে ইন্টারনেট সপ্তাহ উপলক্ষ্যে একটি এক্সপোজিশন আয়োজিত হবে, ৯ তারিখ এ আয়োজন হবে রাজশাহীর নানকিন বাজারে এবং ১১ তারিখ হবে সিলেট সিটি ইনডোর স্টেডিয়ামে।

বেসিসের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহের আহ্বায়ক রাসেল টি আহমেদ জানান, ‘৫ থেকে ১১ সেপ্টেম্বর আয়োজিত এই উৎসবে সাড়া দেশ থেকে বিভিন্ন ই-কমার্স কোম্পানি, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট কোম্পানি, ওয়েব পোর্টালসহ আরও অনেক ইন্টারনেট পণ্য এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। সাড়া সপ্তাহজুড়ে তাদের বিভিন্ন পণ্য এবং সেবা প্রদর্শিত হবে এবং আগত মানুষ সেগুলো দেখতে এবং জানতে পারবেন’।