স্মরণকালের সবচেয়ে উত্তপ্ত বছর ২০১৬

Hot Day

গত মে মাস ছিল গত ১৩৭ বছরের ইতিহাসে সবচাইতে উত্তপ্ত মে মাস। National Oceanic and Atmospheric Administration (NOAA) এর প্রকাশিত রিপোর্ট অনুযায়ী এটি আগের সব রেকর্ডকে ভেঙে ফেলেছে।

স্থলভাগ ও সমুদ্রপৃষ্ঠে এই তাপমাত্রা গত ১৩ মাস ধরে ক্রমাগত বেড়েই চলেছে। ১৮৮০ সাল  থেকে তাপমাত্রার রেকর্ড রাখা শুরুর পর থেকে এটিই সবচেয়ে দীর্ঘ ও উত্তপ্ত সময়কাল। আর এর ফলে ২০১৬ সাল হতে যাচ্ছে স্মরণকালের সবচাইতে উত্তপ্ত বছর।

এই গরম অনুভূত হচ্ছে আলাস্কা, কানাডা, মেক্সিকো, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকার উত্তরাংশ, উত্তর ইউরোপ, আফ্রিকা, ওশেনিয়া এবং দক্ষিণ ও পূর্ব এশিয়ার বেশ কিছু অঞ্চলে। বাংলাদেশেও এপ্রিল মাসে টানা প্রায় ২৭ দিন প্রচণ্ড গরম ছিল যা আবহাওয়াবিদদের মধ্যে অস্বাভাবিক দীর্ঘ গরম সময়।

বায়ুমণ্ডলে কার্বনডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যাওয়াই এই অস্বাভাবিক গরমের মূল কারণ। প্রচুর পরিমাণে জীবাশ্ম জ্বালানী পড়ানোর ফলে বাতাসে এই কার্বনের পরিমাণ বেড়ে চলছে। আর এই অতিরিক্ত উত্তাপের ফলে এন্টারটিকা, গ্রিনল্যান্ড আর উত্তর গোলার্ধের প্রচুর বরফ গলে গিয়ে সমুদ্রপৃষ্ঠের পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। ফলে নিম্নভূমি নিমজ্জিত হবার আশঙ্কা বেড়ে যাচ্ছে। গত বেশ কয়েক বছর ধরে এরকম টানা গরম পড়ায় বিশেষজ্ঞরা এই অস্বাভাবিক গরমকেই নতুন স্বাভাবিক গরম বলে আখ্যায়িত করছেন।