ভারতের নিষিদ্ধ কিন্তু আকর্ষণীয় ৬টি স্থান

andaman-nicobar
ছবি : সংগৃহীত

ভারতের যেকোনও প্রান্তেই যান না কেন, প্রাকৃতিক সৌন্দর্য-সংস্কৃতি-ভাষা-মানুষের আচারবিধি সবই আকর্ষণীয়। ভারতে এমন এমন দর্শনীয় স্থান রয়েছে, যা চোখ জুড়িয়ে দেয়। তবে এমন এমন টুরিস্ট স্পট রয়েছে, সেখানে কোনও পর্যটকই যেতে পারেন না ভিন্ন কারণে।

চলুন জেনে নিই সেই সব অভূতপূর্ব কিন্তু বিপজ্জনক জায়গাগুলো সম্পর্কে…

ClassTune

ছোলামু লেক

Cholamu-Lake
ছবি : সংগৃহীত

সিকিম- ভারতের উচ্চতম হ্রদ নামে পরিচিত। ভারত-চিন সীমান্তের এই অভূতপূর্ব লেকে যেতে গেলে পুলিশ বা আর্মির কাছে স্পেশাল অনুমতির দরকার পড়ে।

আকসাই চিন

Aksai Chin
ছবি : সংগৃহীত

জম্মু ও কাশ্মীর- ভারত-চিন সীমান্তের বিতর্কিত এলাকা। বিশ্বের বিপজ্জনক টুরিস্ট স্পটগুলির মধ্যে অন্যতম এই সুন্দর জায়গাটি।

ব্যারেন আইল্যান্ড

Barren-Island-of-Andaman
ছবি : সংগৃহীত

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ- ভারতের একমাত্র সক্রিয় আগ্নেয়গিরি। নিরাপত্তার খাতিরেই কোনও পর্যটক বা স্থানীয়দের যেখানে যাওয়ার অনুমতি নেই।

চম্বল নদী

Chambal_river
ছবি : সংগৃহীত

মধ্যপ্রদেশ- ছবিটি দেখেই ফটোগ্রাফারদের হাত নিশপিশ করবে। পর্যটকদের জন্য একদম আইডিয়াল জায়গা চম্বল। কিন্তু নদীতে বা নদীর আশেপাশে এলাকায় কোনও জনবসতি নেই। এখনও সক্রিয় এখানকার ডাকাতের দল।

নিকোবর আইল্যান্ড

Tribes-of-Nicobar-Islands
ছবি : সংগৃহীত

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ- আন্দামানে অনেকেই বেড়িয়েছে। নিকোবরের এক তৃতীয়াংশ পর্যটকদের খোলা থাকলেও, স্থানীয় ছাড়া যেখানে কেউই বসবাস করেন না। পর্যটকও খুব অল্প সংখ্যকই যান। নিকোবরের অধিকাংশ দ্বীপেই আদিম জনবসতির বাস। ফলে সেইসব দ্বীপে কোনও সভ্য মানুষের যাওয়ার অনুমতি নেই।

উত্তর সেন্টিনেল আইল্যান্ড

North-Central-Islam-India
ছবি : সংগৃহীত

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ- বিখ্যাত ও হিংস্র আদিম সেন্টিনেলের বসবাস এখানে। ভারত সরকারের পক্ষ থেকেই আইল্যান্ডে সভ্য মানুষের যাওয়া নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। যদি কোনও ব্যক্তি কোনওভাবে পৌঁছে যান, তাঁকে কঠিন শাস্তির সাজা দেওয়ার রায় রয়েছে। তবে কথিত আছে, ওই দ্বীপে কেউ গেলে, সে আর কোনও দিন ফিরে আসে না। সম্প্রতি, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, মহিলা ও পুরুষ জারোয়া আদিবাসীদের কোনও ছবি তোলা ও ছাপা যাবে না।

সূত্র : এইসময়