টুথপেস্টে লবন কতোটা উপকারী?

clean teeth

বর্তমানে অনেক টুথপেস্ট ব্র্যান্ড লবনসমৃদ্ধ টুথপেস্ট বাজারে ছাড়ছে ও তাদের পণ্যে লবন আছে বলে প্রচার করছে। স্বাভাবিকভাবে ধারণা করা হয়, লবনসমৃদ্ধ টুথপেস্ট দাঁতের জন্য উপকারী। তবে এই উপকারের বিপরীতে পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়। ফলে এখন প্রশ্ন উঠেছে টুথপেস্টে লবন কতোটা উপকারী?

সাম্প্রতিক বছরগুলোতে ‘ব্যতিক্রম’ ধরণের টুথপেস্ট আকর্ষণ বাড়াচ্ছে। এসব টুথপেস্ট বিভিন্ন ধরণের উপকরণ যা দাঁতের জন্য ভালো বলে ভাবা হয় যেমন বেকিং সোডা (সোডিয়াম বাইকার্বোনেট), কোকোনাট অয়েল, সিনামন, এমনকি কাঠকয়লা, লবন দিয়ে তৈরি করা হচ্ছে।

Safe Internet

যদিও এসব উপকরণ দাঁতের বিভিন্ন সমস্যা যেমন দাঁতে গর্ত, ক্ষয় প্রতিরোধে সহায়তা করে, তবে এর মধ্যে লবন নিয়ে বিতর্ক রয়েছে।

টুথপেস্টে লবন
দাঁতের সুরক্ষায় এখন লবন গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাড়িয়েছে। গরম লবন পানি দিয়ে কুলি করা ভালো অভ্যাস বলে ধরা হয় এবং আমাদের দাদা-দাদিরাও সেটিই বলে আসছেন। দাঁতে পোকা বা জীবানু আক্রমন করলে, দাঁতের চিকিৎসা করা হলে রোগীদেরকে লবন পানি ব্যবহার করতে বলা হয়। আগের দিনে দাঁত পরিস্কারক পাউডার তৈরিতেও লবন ব্যবহার করা হতো। ময়লা দূর করার পাশাপাশি এটি দুর্গন্ধও দূর করে বলে মনে করা হয়। যদিও অতিরিক্ত লবন বা প্রায়ই এটা ব্যবহার করতে অনুৎসাহিত করা হয়, কারণ এটি অ্যানামেল ক্ষয় করতে পারে।

BRUSHING TEETH

লবনসমৃদ্ধ খাবার খেলে দাঁতের ক্ষতি
যদিও দাঁতের সুরক্ষা বা চিকিৎসায় লবন ব্যবহার করতে বলা হয়, তারপরেও অতিরিক্ত লবন ব্যবহার খারাপ। অতিরিক্ত লবনসমৃদ্ধ খাবার শুধুমাত্র আপনার স্বাস্থ্যের জন্যই নয়, এটি দাঁতের জন্যও ক্ষতিকর। উচ্চমাত্রার সোডিয়াম খাবারে অনেক চিনিও থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

লবনসমৃদ্ধ টুথপেস্ট কতোটা কার্যকরী?
ডেন্টিস্ট ড. দিপালী দেশওয়াল বলেন, অধিকাংশ বাণিজ্যিক টুথপেস্টে একই উপকরণ থাকে এবং তাতে লবন থাকলেই আপনার দাঁতকে শক্তিশালী করবে না। লবন দাঁতকে সাদা করার ক্ষেত্রেও ততোটা কার্যকরী নয়। তিনি আরও বলেন, টুথপেস্টে লবন মূলত মুখে জীবনুর আক্রমন রোধ করে, ফলে ক্ষতিকর ব্যাকটেরিয়া বাড়তে পারে না। এ কারণে আমরা আমাদের রোগীদেরকে কোনও চিকিৎসার পর লবন পানি দিয়ে কুলি করতে বলি।

ড. দিপালী বলেন, লবনসমৃদ্ধ টুথপেস্ট নয়, বরং দাঁত ভালো রাখতে প্রতিদিন দুইবার ব্রাশ করা, ফ্লশিং এবং ভালো খাবার খাওয়া জরুরী।