পানি খাওয়ার কথা স্মরণ করিয়ে দেবে স্মার্ট বোতল

188
H2OPal Smart Bottle
ছবি : সংগৃহীত

দিনে কতোটুকু পানি খেতে হবে না নিয়ে নানা সংশয় আছে অনেকের মনে। তবে সহজেই বিষয়টি পরিমাপ করতে পারেন। আপনার ওজনকে দুইভাগ করুন। যা পাবেন প্রতিদিন (২৪ ঘন্টা) অন্তত সেই পরিমান পানি (আউন্স) খাওয়া প্রয়োজন। তবে আপনি যদি সুপার অ্যাক্টিভ হন বা কঠোর পরিশ্রম করেন তাহলে এই পরিমান আরও বাড়বে।

তবে আপনি যে পরিমান পানি খান না কেনো তা নিয়ম মেনে খাওয়া মুশকিল। কারণ খুব বেশি তৃষ্ণা না পেলে অনেকেই পানি না। আপনিও যদি প্রয়োজনমতো পানি খেতে ভুলে যান তাহলে আপনার জন্য একটি উপায় আছে।

ClassTune

নিয়মমতো পানি খাওয়ার এই উপায়টি হলে একটি অ্যাপস ও একটি স্মার্ট বোতন। ‘এইচটুওপ্যাল’ নামের এই স্মার্ট বোতল আপনি দিনে কি পরিমান পানি খেয়েছেন তা জানিয়ে ট্র্যাক করবে এবং স্মার্টফোনে ধারাবাহিকভাবে মেসেজ পাঠাবে। আপনার আরও কি পরিমান পানি খাওয়া উচিত সেটিও জানিয়ে দেবে এই স্মার্ট বোতল ও এর সংশ্লিষ্ট অ্যাপ।

প্রতিদিনের কার্যক্রম, আবহাওয়া ও আপনার শারীরিক অবস্থার পরিপ্রেক্ষিতে পানি খাওয়ার পরিমান নির্ধারণ করে দিবে এই অ্যাপস। স্মার্ট বোতলটি কাচের তৈরি এবং নীল ও গোলাপী রঙে পাওয়া যাচ্ছে। ইকমার্স প্লাটফর্ম অ্যামাজনে পণ্যটির দাম ৯৭ দশমিক ১৩ ডলার।