অ্যাথলেটিক্সের ভুবনেঃ পর্ব ১

চার বছর পর পর অলিম্পিকের যে বিশ্ব আসর বসে সেখানে প্রধান আকর্ষণ থাকে বৈচিত্র্যপূর্ন অ্যাথলেটিক্সের ইভেন্টগুলো নিয়ে। যদিও অ্যাথলেটিক্সের ট্র্যাক ইভেন্টের দিকে সবার নজর থাকে বেশী যেমন ১০০, ২০০ , ৪০০ মিটার দৌড় , ৪x১০০ মিটার রিলে রেস প্রভৃতি।   

অ্যাথলেটিক্স বলতে সাধারণত অনেকগুলো খেলাকে একত্রে বোঝানো হয়। অ্যাথলেটিক্সের ট্র্যাক ইভেন্টে মূলত বিভিন্ন দৌড় প্রতিযোগিতা হয়ে থাকে আর ফিল্ড ইভেন্টের মধ্যে রয়েছে Pole Vault, High Jump, Shot Put, Discus Throw, Javelin Throw, Hammer Throw। ফিল্ড ইভেন্টের খেলাগুলোতে শারীরিক কসরতের পাশাপাশি রয়েছে বিভিন্ন টেকনিকের প্রয়োগ। আজ আমরা জানবো Pole VaultJavelin Throw সম্পর্কে।  

Pole Vault:

পোল ভল্ট হচ্ছে একটি খেলা যেখানে একটি লম্বা এবং কার্বন ফাইবারের তৈরি সরু লাঠির উপর ভর করে বিভিন্ন উচ্চতা অতিক্রম করতে হয়। সাধারণত ৪/৫ মিটার উঁচু হয়ে থাকে একটি বার। প্রায় লম্বা একটি দন্ড নিয়ে প্রচন্ড গতি এবং ক্ষিপ্রতার সাথে দৌড়ে আসে প্রতিযোগীরা। পরবর্তীতে দণ্ডের উপর ভর দিয়ে শারীরিক ভারসাম্য বজায় রেখে শূন্যে দেহ ভাসিয়ে বার অতিক্রম করতে হয়।

প্রতিযোগিতার শুরুতে একটি নির্দিষ্ট উচ্চতায় বারটা থাকে। প্রতিযোগীরা ঐ নির্দিষ্ট উচ্চতা অতিক্রম করতে পারলে তাঁকে পরবর্তী ধাপের জন্য সুযোগ দেয়া হয়। পরবর্তী ধাপে বারটিকে প্রথম উচ্চতা থেকে ০.৫ বা ১ মিটার বাড়িয়ে দেওয়া হয়। এভাবেই চলতে থাকে প্রতিযোগিতা। কোন প্রতিযোগী একই উচ্চতায় তিনবার ব্যর্থ হলে তাঁকে আর সুযোগ দেয়া হয় না। ক্রীড়াবিদ দুই খুঁটির উপর আলতোভাবে লাগানো বার অতিক্রম করার সময় তা ফেলে দেয় অথবা পার্শ্ব দিয়ে অথবা বারের নীচ দিয়ে যায়, তখন ঐ প্রচেষ্টাটি ব্যর্থ হয়েছে বলে গণ্য করা হয়। এছাড়া, মাটিতে শোয়ানো অবস্থায় একটি বাক্স আকারের নরম প্যাড বা ফোম বারের নীচে থাকে যা ভল্ট বক্স নামে পরিচিত।         

প্রাচীন আমল থেকে প্রচলিত এই খেলার জনপ্রিয়তা অনেক। এই পোল ভল্টের মূলনীতির উপর ভিত্তি করে নেদারল্যান্ডের বিভিন্ন অঞ্চলে ফিয়েরিলেপা বা Fierljeppen  নামক খেলা ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

৬.১৬ মিটার উচ্চতা অতিক্রম করে বিশ্বরেকর্ড নিজের দখলে রেখেছেন র‌্যনদ ল্যাভিলেনি। তবে সার্গেই বুবকা কে বলা হয় পোল ভল্টের গডফাদার। প্রায় ৩০ বার নিজের রেকর্ড নিজে ভাঙ্গেন তিনি। সর্বশেষ ৬.১৫ মিটারের রেকর্ডটি .০১ মিটারের জন্যে খোয়াতে হয় ল্যাভিলেনির কাছে। আর মেয়েদের পোল ভল্টের রাণী বলা হয় রাশিয়ান কন্যা ইয়েলেনা ইসিনবায়েভাকে।    

Javelin Throw:

জ্যাভলিন থ্রো বা সহজ বাংলায় যাকে “বর্শা নিক্ষেপ” বলা হয়, অনেক আগের একটি খেলা। প্রায় আড়াই মিটার লম্বা বর্শা হাতে নির্দিষ্ট পথ দৌড়ে এসে নিক্ষেপ করতে হয় এই বর্শাকে। মূলত দৌড়ের বেগকে কাজে লাগিয়ে নিক্ষেপের দূরত্ব বাড়ানো যায়।

যত দূরে যাক না কেনো, বর্শা যদি মাটিতে না গাঁথে তাহলে সেই শট গণনা করা হয় না। বর্শা নিক্ষেপের এরিয়া নির্দিষ্ট থাকে। এই নির্দিষ্ট এরিয়ার বাইরে বর্শা নিক্ষেপ করা হলে তা গণনা করা হয় না। বর্শা নিক্ষেপের স্থান থেকে দুই পাশে সমান ২৮.৯৬ ডিগ্রীতে বর্শা নিক্ষেপের এরিয়া চিহ্নিত করা থাকে।         

মোট ৩ থেকে ৬ রাউন্ড বা শট খেলা হয়। ৩ থেকে ৬ রাউন্ডের মধ্যে সেরা বর্শা নিক্ষেপণ দূরত্বই মূলত গণনা করা হয়। তবে জাতীয় পর্যায়ের খেলাগুলোতে ৬ রাউন্ড খেলা হয় না। ২/৩ রাউন্ডেই বিজয়ী বের করে নেয়া হয়।