টিভি ক্যামেরা যেভাবে কাজ করে

চলছে বিশ্বকাপ ক্রিকেট- ২০১৫ আর এই জমকালো খেলার আসর নিয়ে ক্রিকেট ভক্তদের মাঝে উন্মাদনার শেষ নেই। যার যার প্রিয় দল নিয়ে তর্ক-বিতর্ক চলছেই। এর পাশাপাশি আমরা দিয়ে যাচ্ছি ক্রিকেট সম্পর্কীয় কিছু মজার সাধারণ তথ্য।

ক্রিকেটকে বলা হয় ভদ্রজনের খেলা, সমালোচকেরা বলেন অলস লোকের খেলা। তবে যে যা-ই বলুক, ক্রিকেটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। ক্রিকেট কমনওয়েলথভুক্ত দেশগুলোর সীমা ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশেও ছড়িয়ে পড়েছে। এমনকি চীনের মতো সমাজতান্ত্রিক দেশেও এর জনপ্রিয়তা বাড়ছে। এসব দেশের সরকার ও ক্রীড়া সংগঠনগুলো ক্রিকেটের প্রতি সবার আগ্রহ সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। কিন্তু বিস্ময়কর ব্যাপার হলো, এই উপমহাদেশে সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট হলেও এ খেলাকে অধিকতর আকর্ষণীয় ও শক্তিশালী করার জন্য কী ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সে সম্পর্কে খুব একটা স্বচ্ছ ধারণা অনেকেই রাখেন না। স্পাইডার ক্যাম সম্পর্কে আমরা আগেই জেনেছি। এবার জেনে নেওয়া যাক সাধারণ টিভি ক্যামেরা কিভাবে কাজ করে।

টিভি ক্যামেরার মূল অংশ হল এর শক্তিশালী লেন্স। বিভিন্ন পরিবেশে ছবি ধারণের জন্য ক্যামেরাম্যানরা বিভিন্ন ধরণের লেন্স ব্যবহার করে থাকেন। দূরবর্তী ছবি ধারণের জন্য লং ফোকাল লেংথ (Long Focal Length), আবার নিকটবর্তী ছবি ধারণের জন্য শর্ট ফোকাল লেংথ (Short Focal Length)-এর লেন্স ব্যবহার করা হয়। ক্যামেরার লেন্স বস্তু থেকে প্রতিফলিত আলো সংগ্রহ করে বিম স্প্লিটার (Beam Splitter)-এ প্রদান করে, এবং বিম স্প্লিটার সেই আলো থেকে সাদা, লাল, হলুদ, সবুজ ইত্যাদি রং-কে আলাদা করে নির্ধারণ করে। টিভি ক্যামেরাতে ভিউ ফাইন্ডার (View Finder) নামে একটি ছোট মনিটর থাকে যেটা দিয়ে ক্যামেরা অপারেটর ধারণকৃত ভিডিও দেখতে পান।

বিম স্প্লিটার বিভিন্ন রঙের আলো নির্ধারণ করার পর ছবিগুলোকে সিগন্যালে পরিণত করে। এর জন্য ক্যামেরাতে সিসিডি (CCD-Charge-coupled Device) ও সিএমওএস (CMOS-Complementary Metal Oxide Semiconductor) সেন্সর ব্যবহার করা হয়, এই সেন্সরগুলো সিগন্যাল তৈরির পাশাপাশি ছবিতে সঠিক পরিমাণে আলো ও রঙ প্রয়োগ করতে সহায়তা করে। সেন্সর দ্বারা নির্মিত সিগন্যাল যত নিখুঁত হয়, সম্প্রচারিত ছবিও ততটাই স্বচ্ছ ও স্পষ্ট হয়। ক্যামেরা থেকে তৈরি সিগন্যাল পাঠানো হয় স্টুডিওতে, এবং সেখানে আবার এই সিগন্যালকে ছবিতে রূপান্তরিত করে সম্প্রচার করা হয়।

এছাড়াও টিভি ক্যামেরাতে আরেকটি অংশ থাকে যাকে ক্যামেরা কন্ট্রোল ইউনিট (Camera Control Unit), সংক্ষেপে সিসিইউ (CCU) বলা হয়। এর কাজ হল সম্প্রচারিত ছবিতে রঙের পরিমাণ ও আলোর পরিমাণ ঠিক রাখা এবং নিখুঁতভাবে সিগন্যাল প্রদান অব্যাহত রাখা।

আগের দিনের টিভি ক্যামেরাগুলো আকারে অনেক বড় ছিল এবং ততটা নিখুঁত ও স্বচ্ছ ছবি ধারণ করতে পারত না। অনেক বড় হওয়ার কারণে এগুলো নড়াচড়া করাতেও অনেক বেগ পোহাতে হত। এখন যেমন ক্যামেরাম্যানরা ক্যামেরা কাঁধে নিয়েই দৌড়ে চলেন, পূর্বে এত সহজে তা করা যেত না। প্রযুক্তির উন্নতির সাথে সাথে আমরা সবদিক দিয়েই সুবিধা ভোগ করে চলেছি এবং সবকিছু হয়ে উঠছে আরও সহজতর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন