ব্যাগের ভিতর ওরাংওটাং!

এ বছরের শুরুর দিকে ইন্দোনেশিয়ায় এক বন্যপ্রাণী পাচারকারীকে গ্রেফতার করা হয়। সে ব্যাগে করে একটি দুর্লভ প্রজাতির ওরাংওটাং পাচার করছিল।

ভাস্ট হ্যারিস নাজুশন নামক এই পাচারকারীকে উত্তর সুমাত্রার মেদানের একটি আদালত ২ বছরের জেল দেয়। সেই সাথে ৭৫০ ডলার জরিমানাও করা হয়।

সুমাত্রান ওরাংওটাং অত্যন্ত বিলুপ্তপ্রায় একটি প্রাণী। সব মিলিয়ে মাত্র ৬ হাজার থেকে ৭ হাজার এই প্রজাতির ওরাংওটাং জীবিত আছে। ইন্দোনেশিয়ায় তাই এদের ধরা এবং বিক্রি করা নিষিদ্ধ। কিন্তু দিনে দিনে এই প্রাণীদের রক্ষা করতে ব্যর্থ হচ্ছে দেশটি।

নাজুশন প্রাণী পাচারের সাথে দীর্ঘদিন ধরেই জড়িত। ফেসবুক এবং ব্ল্যাকব্যারি ম্যাসেজিং ব্যবহার করে প্রাণী এবং তাদের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি করতো সে।

তবে আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান Wildlife Conservation Society সম্প্রতি ইন্দোনেশিয়ার সরকারকে বিভিন্ন রকম প্রযুক্তিগত সহায়তা দিয়ে আসছে। মূলত এ কারণেই নাজুশনকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। এই ইউনিটের সহায়তায় গোয়েন্দা বিভাগ গত ফেব্রুয়ারিতে বাচ্চা ওরাংওটাংটিকে উদ্ধার করতে সক্ষম হয় এবং এপ্রিলে পাচারকারীকে ধরে ফেলে।

Wildlife Conservation Society এর ডেপুটি ডিরেক্টর পিটার ক্লেইন বলেন, ‘এশিয়ার অন্যান্য দেশের চেয়ে বন্যপ্রাণী সংরক্ষণে বেশি ভালো ভূমিকা পালন করছে ইন্দোনেশিয়া। নাজুশনের ২ বছরের জেল একটা দৃষ্টান্ত হিসেবে কাজ করবে’।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন