ক্রিকেট ইতিহাসের প্রথম ডে-নাইট টেস্ট

অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভালে আগামীকাল ২৭ নভেম্বর (শুক্রবার) টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো ডে-নাইট টেস্টের পর্দা উঠবে। এই ডে-নাইট টেস্ট ম্যাচ খেলে ইতিহাস গড়তে যাচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তিন ম্যাচ টেস্ট সিরিজের দুই ম্যাচ শেষে ১-০ তে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রথমবারের মতো ফ্লাডলাইটের আলোয় হতে যাওয়া টেস্ট ম্যাচটি খেলা হবে কোকাবুরার গোলাপি বলে। তবে ইতিহাস গড়তে যাওয়া ম্যাচটি কখন শুরু হবে তা এখনও ঠিক হয়নি। স্থানীয় সময় দুপুর ২টায় শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত খেলা হবে।

দিনের টেস্টে প্রথম সেশনের পর যেখানে ৪০ মিনিটের মধ্যাহ্ন ভোজের বিরতি দেওয়া হতো, সেখানে দিবা-রাত্রির এই ম্যাচে দ্বিতীয় সেশনের পর 'রাতের খাবারের' বিরতি দেওয়া হবে। চা পানের জন্য ২০ মিনিটের বিরতি আগের মতোই থাকবে। তবে সেটা প্রথম ও দ্বিতীয় সেশনের মধ্যে দেওয়া হবে।

সেই ১৮৭৭ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড দ্বৈরথের মাধ্যমে শুরু হয়েছিল টেস্ট ক্রিকেটের যাত্রা। এরপর গত ১৩৮ বছরে টেস্ট ক্রিকেট অনেক বিবর্তনের মধ্য দিয়েই টেস্ট ক্রিকেট আজকের এই অবস্থানে এসে দাঁড়িয়েছে।

প্রায় সাত বছর আগে ভাবনাটা প্রথম এসেছিল ক্রিকেট অস্ট্রেলিয়ার সিও জেমস সাদারল্যান্ডের মাথায়, কৃত্রিম আলোতে টেস্ট ক্রিকেট খেলার ভাবনা। আর আনুষ্ঠানিকভাবে এই ভাবনাটা নিয়ে কথাবার্তা শুরু হয়েছিল ২০০৯ সালে। সে বছরের জুলাইতে লর্ডসে অনুষ্ঠিত এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সভায় দিবা-রাত্রির টেস্ট আয়োজনের ব্যাপারে গুরুত্বপূর্ণ কিছু আলোচনা হয়।

টি-টুয়েন্টি আর ওয়ানডে’র জনপ্রিয়তার যুগে টেস্ট ক্রিকেটে আরো দর্শক টানতেই কমিটি সিদ্ধান্ত নিয়েছিল এরকম কিছু একটা করার। এবং প্রথম দিবা-রাত্রি’র টেস্টের জন্য ইংল্যান্ডের প্রতিপক্ষ হিসেবে কমিটির প্রথম পছন্দ ছিল বাংলাদেশ। ২০১০ সালে বাংলাদেশের ইংল্যান্ড সফরে এই ম্যাচ হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা আলোর মুখ দেখেনি।

তবে অনেক আলোচনা সমালোচনার শেষ পর্যন্ত দিবা-রাত্রির এই টেস্ট ম্যাচ মাঠে গড়ানোয় ভীষণ উচ্ছসিত দুই অধিনায়ক স্টিভেন স্মিথ ও ব্রেন্ডন ম্যাককালাম। তবে এই ম্যাচ জিতে কারা ইতিহাসের পাতায় নিজেদের স্মরণীয় করে রাখতে পারে সেটাই এখন দেখার বিষয়।

আর ক্রিকেট অনুরাগী দর্শকদের অপেক্ষার প্রহরও শেষ হচ্ছে আগামীকাল। সাউথ অস্ট্রেলিয়া ক্রিকেট এসোসিয়েশনের প্রধান কিথ ব্র্যাডশ বলেছেন, তারা এডিলেড টেস্টে রেকর্ড পরিমাণ দর্শকের ব্যাপারে আশাবাদী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন