দুর্দান্ত ৪ হেলিকপ্টার

সামরিক অগ্রগতির ক্ষেত্রে ২০১৪ সালটা ছিল আশীর্বাদস্বরূপ। বিশেষ করে সামরিক হেলিকপ্টার নির্মাণের ক্ষেত্রে উল্লেখযােগ্য অগ্রগতি হয়েছে। চলুন দেখে নেই বিদায়ী বছরের দুর্দান্ত তিনটি নতুন সামরিক হেলিকপ্টার আর একটি অ্যাপাচি হেলিকপ্টারের বৃত্তান্ত।

দ্য রেইডার
দ্য রেইডার ঘণ্টায় ২৫৩ মাইল গতিতে চলে। অত্যাধুনিক এই হেলিকপ্টারটি চলে Sikorsy’s X2 প্রযুক্তিতে। এই এয়ারক্রাফট হেলফায়ার মিসাইল, ২.৭৫ ইঞ্চি রকেট আর ৭.৬২ এমএম গানের মত অস্ত্র বহন করতে পারে। দুইজন পাইলট বহন করতে পারে এ হেলিকপ্টার।

প্রয়োজনে অতিরিক্ত জ্বালানী আর গোলাবারুদও বহন করতে পারবে এটি। একবার জ্বালানী নিয়েই এ কপ্টার টানা তিন ঘণ্টা চলতে পারে, পাড়ি দিতে পারে ৩৭৩ মাইল পথ। ১০ হাজার ফিট উঁচুতে ৯৫ ডিগ্রি ফারেনহাইটেও দারুনভাবে চলতে সক্ষম 'দ্য রেইডার'।

২০১০ সাল থেকেই এ হেলিকপ্টারের নির্মাণ কাজ চলছিল। বর্তমানে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌবাহিনী, মেরিন কোর এবং স্পেশাল অপারেশন ফোর্স ব্যবহার করছে।

দ্য ভ্যালর
দ্য ভ্যালর যে কোনো কনভেনশনাল হেলিকপ্টারের চেয়ে দ্বিগুণ গতিতে চলতে পারে। তবে সবচেয়ে লক্ষণীয় ব্যাপার হচ্ছে এই হেলিকপ্টারটি 'সেলফ-ডিপ্লোয়েবল'। যার মানে হচ্ছে ২ হাজার ১০০ নটিক্যাল মাইলের মধ্যে এটি নিজেই যেকোনো অপারেশন পরিচালনা করতে সক্ষম।

হেলিকপ্টারটি তৈরি করেছে Textron division Bell Helicopter, যার ভি-২৮০ ভ্যালর হেলিকপ্টার ৩২২ মাইল গতিতে উড়তে পারে। এই হেলিকপ্টার একসাথে ১৪টি ট্রুপসের ৪টি ক্রু বহন করতে সক্ষম। সর্বোচ্চ ১২ হাজার পাউন্ড ওজন নিতে পারে এটি।

স্পেশাল অপস হেলিকপ্টার
গত গ্রীষ্মে স্পেশাল অপারেশনের জন্য ইউরোপে নামে শক্তিশালি একটি হেলিকপ্টার। মাঝারি আকারের এই EC645 T2 হেলিকপ্টারটি তৈরি করেছে এয়ারবাস হেলিকপ্টার।
দুইটি শক্তিশালী Turbomeca Arriel 2E ইঞ্জিন থাকার কারণে এটি এই সিরিজের সবচেয়ে শক্তিশালী হেলিকপ্টার।

মাঝারি আকারের হওয়া সত্ত্বেও এই হেলিকপ্টার সর্বোচ্চ ৮ হাজার পাউন্ড ওজন বহন করতে পারে, সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৫০ মাইল এবং রেঞ্জ ৪১২ মাইল। ব্যালিস্টিক মিসাইল থেকে শুরু করে গাইডেড অ্যামিউনিশন বহন করতে পারে এ হেলিকপ্টার।

অত্যাধুনিক অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার
AH-64  অ্যাপাচি হেলিকপ্টারের বড় ধরণের উন্নতি ঘটেছে এ বছর। টার্গেটিং এবং সাইভেইল্যান্স এর জন্য কিছু উন্নত প্রযুক্তি যুক্ত হয়েছে এতে। মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান লকহিড মার্টিন এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী একত্রে এই হেলিকপ্টারের নতুন প্রযুক্তি M-DSA, or Modernized Day Sensor Assembly পরীক্ষা করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন