মাত্র ১৯ দিনে ৫৭ তলা ভবন !

চীনে মাত্র ১৯ দিনে ৫৭ তলা ভবন নির্মাণ করে চমকে দিলো ব্রড সাস্টেইনেবল বিল্ডিং(Broad Sustainable Building)নামের একটি কনস্ট্রাকশন ফার্ম। চীনের হুনান প্রদেশের চাংশায় মিনি স্কাই সিটি নামের ৫৭ তলা ভবন নির্মাণ করা হয়েছে। মূলত কাঁচ ও ইস্পাত দিয়ে তৈরি করা হয়েছে এই ভবনটি। মিনি স্কাই সিটি নামের ভবনটি আয়তাকার আকৃতির। এ ভবনে রয়েছে ১৯টি ফাঁকা হল, ৮শত এ্যাপার্টমেন্ট ও ৪ হাজার মানুষ কাজ করতে পারে এরকম অফিস স্পেস। একদিনে ৩ তলা করে ১৯ দিনে (কার্য দিবসে) ৫৭ তলা ভবন নির্মাণ করেছে কনস্ট্রাকশন ফার্মটি। চলতি মাস থেকেই এ্যাপার্টমেন্ট বিক্রি শুরু হয়েছে ভবনটিতে।

প্রথাগত পদ্ধতি অনুযায়ী ইটের উপরে ইট বসিয়ে আকাশচুম্বী ভবন নির্মাণ করা হয়। কিন্তু এই ভবন নির্মাণে একটি ব্লকের উপরে আরেকটি ব্লক বসিয়ে কাজ করা হয়েছে। এই পদ্ধতিটি মডুলার পদ্ধতি ( Modular Method ) নামে পরিচিত। এই পদ্ধতি ব্যবহার করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ভবন নির্মাণ করা হয়।

গত বছর এই ভবনের প্রথম ২০টি তলা তৈরি করা হয়েছিল। বাকি ৩৭টি তলা এই বছর জানুয়ারির ৩১ তারিখ থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত সময়ের মধ্যে তৈরিকরা হয়েছে।

ব্রড সাস্টেইনেবল বিল্ডিং কনস্ট্রাকশন ফার্মটির পরবর্তী লক্ষ্য হচ্ছে তিন মাসে ২২০ তলা উঁচু ভবন নির্মাণ করা। লক্ষ্যটি বাস্তবায়িত হলে কনস্ট্রাকশন ফার্মটি উঁচু ভবন নির্মাণে যে বিশ্ব রেকর্ড গড়বে তাতে কোন সন্দেহ নেই ! সূত্র – The Guardian পত্রিকা  

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন