মাদাম তুসো মিউজিয়ামঃ শিল্পের অনন্য নিদর্শন

একবার ভেবে দেখুন তো, স্বপরিবারে কোথাও ঘুরতে গেলেন আপনি। সেখানে গিয়ে হঠাৎই দেখা হয়ে গেলো শচীন টেন্ডুলকারের সাথে। আনন্দে আত্মহারা হয়ে সামনে এগিয়ে গেলেন। গিয়েই দেখা হয়ে গেলো বারাক ওবামার সাথে। কিংবা সিনেমা পর্দার প্রিয় তারকা শাহরুখ খান অথবা টম ক্রুজের সাথে। কেমন হবে ব্যাপারটা? এই কাল্পনিক স্বপ্নের পুরোপুরি বাস্তবায়ন সম্ভব না হলেও অনেকাংশেই পূরণ হওয়া সম্ভব। সেই ব্যবস্থাই করা আছে বিখ্যাত “মাদাম তুসো জাদুঘর”এ।

পৃথিবীর অন্যতম একটি নিদর্শন এই মাদাম তুসো নিউজিয়াম। এক একটি রুম যেনো এক একটি গল্পের কথা সাজিয়ে রাখে। প্রিন্সেস ডায়না থেকে শুরু করে চার্লি চ্যাপলিন, আলবার্ট আইনস্টাইন এমনকি কল্পনার শার্লক হোমস…সবারই দেখা মিলে এই জাদুঘরে। পার্থক্য একটাই, দেখা হবার পর হাসিমুখে এগিয়ে আসবে না স্বপ্নের এই চরিত্রগুলো। মোম দিয়ে তৈরী নিখুঁত সব ভাস্কর্যের কারখানা এই মাদাম তুসো জাদুঘর।

১৭৭৭ সালে ফরাসী লেখক ভলতেয়ারের (Voltaire) ভাস্কর্য দিয়ে শুরু হওয়া এই মিউজিয়ামের শুরু দিকের সব ভাস্কর্য তুসো নিজের হাতে তৈরী করেন।

বর্তমানে মার্লিন এন্টারটেইনমেন্ট গ্রুপ এই জাদুঘরের মালিকানা নিয়ে আছে। তাদের নিয়োগকৃত শিল্পীরা বর্তমানে ভাস্কর্য তৈরির কাজ করছে। 

শুরুর দিকে ফ্রান্সের রাস্তায় মোমের তৈরি এসব ভাস্কর্যের প্রদর্শনী চললেও বর্তমানে পৃথিবীর ২১ টি স্থানে রয়েছে এই মাদাম তুসো জাদুঘরের শাখা। ২০১৭ সালে নয়াদিল্লীতেও একটি শাখা খোলা হবে বলে আনুষ্ঠানিক ঘোষনা পাওয়া গেছে।

২০০৮ সালে মাদাম তুসো জাদুঘরের বার্লিন শাখায় একজন দর্শনার্থী হুট করে এসে হিটলারের মূর্তির উপর ঝাঁপিয়ে পড়েন। এতে করে মূর্তিটির আংশিক ক্ষতি হয়। অবশ্য পরে আবার তা মেরামত করে দেয়া হয়। 

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, ঋতুভেদে (আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে) এখানকার মূর্তিগুলোর পোষাকও পরিবর্তন করে দেয়া হয়। 

বিভাগ

বিখ্যাত ব্যক্তিত্ব

ক্রীড়া তারকা

ডেভিড বেকহ্যাম, লুইস হ্যামিলটন, মোহাম্মদ আলী, শচীন টেন্ডুলকার, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

পপ তারকা

রিহানা, জাস্টিন বিবার, লেডি গাগা, ব্রিটনি স্পিয়ারস,  জেনিফার লোপেজ, মাইকেল জ্যাকসন

বিশ্ব নেতা

বারাক ওবামা, ডেভিড ক্যামেরন, টনি ব্লেয়ার, নেলসন ম্যান্ডেলা, মোহনদাস করমচাঁদ গান্ধী, নিকোলাস সারকোজি, ভ্লাদিমির পুতিন, মার্গারেট থ্যাচার, জন এফ. কেনেডি

রাজকীয় ব্যক্তিত্ব

প্রিন্স চার্লস, রাণী ২য় এলিজাবেথ, প্রিন্স উইলিয়াম, প্রিন্সেস ডায়ানা, প্রিন্স হ্যারি

হলিউড তারকা

অ্যাঞ্জেলিনা জোলি, রবার্ট প্যাটিনসন, লিওনার্ডো ডি ক্যাপ্রিও, নিকোল কিডম্যান, টম ক্রুজ, জর্জ ক্লুনে, জনি ডিপ, জুলিয়া রবার্টস, ড্যানিয়েল ক্রেইগ, চার্লি চ্যাপলিন, ব্রাড পিট

বলিউড তারকা

অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান, ঋত্মিক রোশন, ঐশ্বরিয়া রাই, কারিনা কাপুর

কাল্পনিক চরিত্র

ক্যাপ্টেন আমেরিকা, ক্যাপ্টেন জ্যাক স্প্যারো, শার্লক হোমস, স্পাইডার ম্যান, আইরন ম্যান

সাংস্কৃতিক ব্যক্তিত্ব

পাবলো পিকাসো, মাদাম তুসো

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন