শুকনো সুগন্ধি ফুল!

প্লাস্টিকের প্যাকেটের মধ্যে রঙ বেরঙের ফুলের শুকনো পাপড়ি, সোনালি ফিতা দিয়ে বাঁধা। হাতে নিলে সুন্দর ঘ্রান। এই ধরণের উপহার আমরা উপহারের দোকানগুলোতে দেখে থাকি। কখন তা আমরা প্রিয়জনকে উপহার দেওয়ার জন্য কিনি কখনোবা তা আবার শোভা পায় আমাদের ঘরের কোণে সৌন্দর্য বাড়াতে।

দেখলে মনে হয় হয়তো কাগজের তৈরি এই ফুলের পাপড়িগুলো। তুলির রঙের আঁচড়ে এবং সুগন্ধি ব্যবহার করে একে এতটা মনোমুগ্ধকর করা হয়েছে। কিন্তু আসলে তা নয়। আসল ফুলের পাপড়ি দিয়ে তৈরি হয় এই জিনিস যাকে বলা হয় ‘পপৌরি’। পপৌরি শব্দটি ফরাসি শব্দ ‘pourii’ অর্থ পঁচা থেকে এসেছে। পরে ইংরেজি শব্দে এর নামকরণ করা হয়েছে পপৌরি।

পপৌরি হচ্ছে শুকনো উদ্ভিদ ও বিভিন্ন ফুলের উপাদানের মিশ্রণ। এটি ঘরের সজ্জাসংক্রান্ত কাজে ব্যবহারের পাশাপাশি আজকাল সুগন্ধি হিসেবে ব্যবহার হয়।

উৎপত্তি:
১৬শ শতাব্দীর দিকে ফ্রান্সে পপৌরির প্রথা চালু হয়। সে সময় ফ্রান্সে বসন্ত ও গ্রীষ্মকালে জড়ো হওয়া শুকনো, নিস্তেজ ফুলগুলোকে তারা প্রথমে ছাঁচ খামিরে একত্র করে পপৌরি তৈরি করে। পরে এর মধ্যে বিভিন্ন মশলা, তেল এইসব সংমিশ্রণের মাধ্যমে সুবাসিত করে একে সুগন্ধি হিসেবে বাড়িতে ব্যবহার করে।

দেখতে সুন্দর এই রঙ বেরঙের পাপড়িগুলোকে খুব সহজেই তৈরি করা হয়। এটি প্রস্তুত করতে বিভিন্ন জিনিসের প্রয়োজন হয়।

পপৌরি তৈরিতে বিভিন্ন উপকরণ লাগে। যেমন:
১. সুগন্ধি কাঠ, শিকড় বা ছাল।
২. ঔষধি গাছ।
৩. মসলা
৪. সুগন্ধি তেল।

পপৌরি তৈরিতে সব থেকে বেশি খেয়াল রাখতে হয় ফুলের পাপড়িগুলোর ওপর। কারণ যদি পাপড়িগুলো ঠিক মতো না থাকে অর্থাৎ ঝরঝরা না থাকে তাহলে পাপড়িগুলোকে ঠিক মতো শুকানো যাবে না।

পপৌরি শুকানোর পদ্ধতি:
এই পদ্ধতিতে পপৌরি অনেক তাড়াতাড়ি শুকানো যায়। প্রথমত শুষ্ক উপাদান ব্যবহার করতে হবে। পরে একটি ছোট মিক্সিং বাটির মধ্যে মশলা রাখতে হবে। তারপর, সুগন্ধি তেল দিতে হবে। তেল, মশলা ভালভাবে মেশাতে হবে। বড় মিক্সিং বাটির মধ্যে অবশিষ্ট উপাদান মিশাতে হবে। পরে মিশ্রণটিকে রোদে রেখে কয়েকদিন ভালমতো শুকাতে হবে।
পপৌরিতে ব্যবহৃত উদ্ভিদের সংখ্যা এমনিতে বেশি হয়ে থাকে। এর মধ্যে কয়েকটি বিষাক্ত উপাদান রয়েছে। পপৌরিকে সবসময় আবদ্ধ ব্যাগ নয়তো বাটির মধ্যে রাখা উচিৎ তা না হলে এর সুবাসিত ঘ্রান ধীরে ধীরে উবে যেতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন