৪৩ বছর পর নতুন প্রধানমন্ত্রী পেলো কিউবা

346

১৯৭৬ সালে বিশ্বের আলোচিত বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো প্রধানমন্ত্রী হিসেবে কিউবার দায়িত্ব পালন করছিলেন। ঠিক সেই সময়ে দেশটিতে প্রধানমন্ত্রীর পদটি বিলুপ্ত করা হয়। অবশেষে ৪৩ বছর পর আবারও দেশটিতে প্রধানমন্ত্রীর পদটি পুনর্বহাল করা হয়েছে। আর এই পদে দায়িত্ব পেয়েছেন দেশটির পর্যটনমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজ।

এই বছরের শুরুতে দেশটির নতুন সংবিধান পাস হয়। আর তারই আলোকে কমিউনিস্ট পরিচালিত রাষ্ট্রটিতে প্রধানমন্ত্রীর পদ পুনর্বহাল করা হয়েছে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট মিগেল দিয়াজ-কানেল ক্রুজকে প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করেছেন।

ClassTune

সংবিধান অনুযায়ী, নতুন প্রধানমন্ত্রী প্রেসিডেন্টের উপর অর্পিত বেশ কিছু দায়িত্ব পালন করবেন। মূলত তিনি হবে প্রেসিডেন্টের প্রশাসনিক ডান হাত।

শনিবার দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলিতে প্রধানমন্ত্রী হিসেবে ৫৬ বছর বয়সী মারেরোর নিয়োগ সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

উল্লেখ্য, ১৯৫৯ সালে কমিউনিস্ট বিপ্লবের মাধ্যমে ফিদেল কাস্ত্রো কিউবার তৎকালীন সরকারের পতন ঘটান এবং নিজেকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন। ১৯৭৬ সাল পর্যন্ত তিনি ওই পদে ছিলেন।

ঐবছর পদটি বিলুপ্ত করার পর তিনি কমিউনিস্ট পার্টির প্রধান এবং দেশটির প্রেসিডেন্ট হন। তবে অসুস্থতার কারণে ২০০৬ সালে তিনি তাঁর ভাই রাউল কাস্ত্রোর হাতে ক্ষমতা হস্তান্তর করেন। ২০১৬ সালে মারা যান ফিদেল কাস্ত্রো। আর ২০১৮ সালে প্রেসিডেন্ট পদ ছেড়ে দেন রাউল কাস্ত্রো।