মানুষ বাঁহাতি কেন হয়?

Left hand people
ছবি : সংগৃহীত

সনাথ জয়সুরিয়া, ওয়াসিম আকরাম, সৌরভ গাঙ্গুলি, ব্রায়ান চার্লস লারা, অ্যাডাম গিলক্রিস্ট, সাকিব আল হাসান, তামিম ইকবাল এদের মধ্যে একটি মিল খুঁজে পাওয়া যায়। মিলটি কি তা কি বলতে পারবে ?

এরা বামহাতে ব্যাট করে থাকে। মজার বিষয় হচ্ছে, যারা বাম হাতে ব্যাট করে তাদের ব্যাটিং দেখার মজাই আলাদা। সত্যি কথা বলতে বাঁহাতি খেলোয়াড়রা যখন ব্যাটিং বা বোলিং করে থাকে তখন মনে প্রশ্ন হয় কিভাবে তারা বাম হাতে এতো সুন্দর খেলে ? আমরা মানুষরা বেশিরভাগ ডানহাতি বলে ব্যাপারটা মনে হয় এতো আশ্চর্য লাগে ?একটি গবেষণায় দেখা গেছে পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় ৯ শতাংশ মানুষ বামহাতি অর্থাৎ বাম হাতে তার অধিকাংশ কাজ করে থাকে। প্রশ্ন হচ্ছে তোমাদের যে ৯১ শতাংশ মানুষ ডানহাতি হলেও কেন ৯ শতাংশ মানুষ বাঁহাতি কেন ? মানুষ বাঁহাতি কেন হয় চলো তা জেনে নেই।

ClassTune

আমরা জানি, প্রতিসাম্যতার ( Symmetry ) ভিত্তিতে মানবদেহ হচ্ছে দ্বি-পার্শ্বীয় প্রতিসম ( Bi-Lateral Symmetry )। তবে সূক্ষ্মভাবে পরীক্ষা করলে দেখা যায় মানুষের দেহ পুরোপুরি প্রতিসম নয়। মানুষের শরীরের ডান ও বাম অংশের মাঝে সামান্য অপ্রতিসাম্যতা রয়েছে। তাই, আমাদের শরীরের ডান অংশটি বাম দিক থেকে একটু ভারী হয়। আমাদের মস্তিষ্কের ডান ও বাম অংশ বলে দুইটা ভাগ আছে। এমনকি দুইটি অংশের কাজও আলাদা। বেশিরভাগ ক্ষেত্রে বাম অংশটি ডান অংশের উপর Predominant থাকে। তাই, মস্তিষ্কের স্নায়ু ঘাড়ের কাছে এসে বাম থেকে ডান পাশে পার হয়ে শরীরের ডান অংশে চলে যায়। তাই, বেশিরভাগ মানুষ ডানহাতি হয়ে থাকে।

কিন্তু কোন কোন ক্ষেত্রে ডান অংশটি বাম অংশের উপর Predominant থাকে। তাই, মস্তিষ্কের স্নায়ু ঘাড়ের কাছে এসে বাম থেকে শরীরের বাম অংশেই চলে যায়। এই ধরণের লোকেরা সব কাজই করে থাকে বাম হাত দিয়ে।

অর্থাৎ, আমাদের ডানহাতি বা বাঁহাতি হবার পুরো ব্যাপারটা নির্ভর করে মানুষের মস্তিষ্কের অপ্রতিসাম্যতার উপর।

মাঝে মাঝে দেখা যায় কোন খেলোয়াড় ডান হাতে ব্যাট করে কিন্তু বোলিং করে বাম হাতে অথবা ব্যাটিং করে বাম হাতে কিন্তু বোলিং করে ডান হাতে। সৌরভ গাঙ্গুলি বাম হাতে ব্যাটিং করলেও বল করতো ডান হাতে। অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক বা ভারতের জহির খান ডান হাতে ব্যাট করলেও বোলিং করে বাম হাতে। কেন এইরকম হয় বলতে পারবে ?

আমাদের মস্তিষ্কের ডান ও বাম অংশের মাঝে অপ্রতিসাম্যতা থাকে অনেক কম। ফলে কেউ যদি একটু চেষ্টা করে সে তার Predominant হাতটি ছাড়া অন্য হাতেও পারদর্শী হতে পারে।