ছুটির দিনকে উপভোগ্য করে তুলুন

happy-weekend
ছবি : সংগৃহীত

কর্মব্যস্ততা ভরা সপ্তাহ শেষে শুক্রবার আবার কারো কারো ক্ষেত্রে শুক্রবার ও শনিবার আসে। সাপ্তাহিক ছুটির এই দিনের জন্য অপেক্ষা করেন সারা সপ্তাহ। অথচ অনেক সময়ই দেখা যায় শুক্রবার-শনিবার বিশেষ কিছু না করেই আপনার দিনটি কেটে যাচ্ছে এবং যথারীতি আবার আগমন হয় কর্মব্যস্ত দিনের। এরকম অনেকেই হয়ত আছেন।

কিন্তু সাপ্তাহিক ছুটি মানে এই নয় যে বিছানায় আরাম করে বসে, সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা টেলিভিশন দেখতে দেখতে আর জাঙ্ক ফুড খেতে খেতেই সময় চলে গেল। দিনটাকে ভালোভাবে উপভোগ করা দরকার। যাতে সপ্তাহের প্রথমদিন আপনি সুন্দরভাবে নিজের দিন শুরু করতে পারেন। আসুন জেনে নিই সাপ্তাহিক ছুটি ভালোভাবে কাটানোর ৬টি দারুণ উপায়।

Safe Internet

❑ ভালো করে ঘুমান
কিছু করার আগে আপনার শরীরের প্রয়োজন একটা ভালো ঘুম। যেটা কাজের টেনশনে বা কাজের চাপে অনেক সময়ই সপ্তাহের অন্য দিনগুলোতে ঠিকমতো হয় না। তাই সপ্তাহান্তে একটু না হয় ভালো করেই ঘুমালেন। অন্য দিন যে সময়ে সকালে ওঠেন, এইদিন একটু দেরি করেই উঠুন। ভালো ঘুম হওয়ার পর আপনি সারাটা দিন চনমনে থাকবেন, তরতাজা অনুভব করবেন। যদি মনে করেন, দুপুরের দিকেও হাল্কা করে ঘুম দিতে পারেন, যাকে ন্যাপ বলি সাধারণত। ছুটির দিনে এটুকু তো আপনি করতেই পারেন।

week-1
ছবি : সংগৃহীত

❑ কি কি করবেন একটা তালিকা বানান
আপনি যেন সপ্তাহের অন্যান্য দিন কী কী কাজ শেষ করবেন তার যেমন তালিকা তৈরি করেন তেমনি সাপ্তাহিক ছুটি কীভাবে কাটাবেন সেটারও তালিকা বানিয়ে নিন। বৃহস্পতিবার রাতেই এই কাজটা সেরে রাখতে পারেন। বাড়ির জন্য কিছু কেনাকাটা থেকে শুরু করে কোন বন্ধুর বাড়ি যাবেন সবই লিখে রাখুন। যাতে ছুটির দিন শেষে আপনার কোনও কাজ বাকি না থাকে।

❑ সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন
সারা সপ্তাহই কাজের খাতিরেই হোক বা অন্য কোনও কারণেই হোক সোশ্যাল মিডিয়ার আনাচে–কানাচে ঘুরে বেড়ান আপনি। কিন্তু চেষ্টা করুন ছটির দিন সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকার। বরং সেই সময়টা নিজের বন্ধু বা পরিবারের সঙ্গে কাটান। কোথাও বেড়িয়ে আসুন অথবা ডিনার করতে বাইরে যান। দেখবেন ভালো লাগবে।

Weekend time
ছবি : সংগৃহীত

❑ নিজেকে সময় দিন
কর্মব্যস্ততা ভরা অন্যান্য দিন হয়তো নিজের জন্য সেভাবে আপনি সময়ই পান না। বাড়ি থেকে অফিস আর অফিস থেকে বাড়ি আসতেই সময় চলে যায়। কিন্তু সপ্তাহের ছুটির দিন নিজের জন্য সময় বের করে নিন। নিজের পোশাক ইস্ত্রি করুন, পছন্দমতো গান শুনুন, মেনিকিউর, পেডিকিউর করান, চাইলে শপিংও যেতে পারেন। আর এসব কিছুই না করতে চাইলে এক কাপ কফি হাতে নিয়ে নিজের ঘরে বসে বই পড়ুন। নিজেকে সময় দিতে পারলে আপনারও ভালো লাগবে।

❑ সপ্তাহের শুরুটা কীভাবে করবেন তা পরিকল্পনা
ছুটি উপভোগের সঙ্গে সঙ্গে কর্মব্যস্ত দিনগুলোতে কী কী করবেন বা কোন কোন কাজ শুরু করবেন সেটা ছুটির দিনেই সেরে রাখতে পারেন। যাতে হাল্কা মেজাজে আপনি আপনার কর্মস্থলে যেতে পারেন।

Father and son
ছবি : সংগৃহীত

❑ সময় ভাগ করে নিন
সবশেষে বলি, সপ্তাহের ছুটির দিন অবশ্যই আরাম করার জন্য। কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়, তাই কোন সময়ে কী করবেন তা ভাগ করে নিন। পরিবারের সঙ্গে সময় কাটানো, রাতে সিনেমা দেখতে যাওয়া বা অন্যান্য কাজ শেষ করা সবই আপনাকে সময় ভাগ করে নিয়ে করতে হবে। তাহলেই দেখবেন আপনার সাপ্তাহিক ছুটি হয়ে উঠবে দারুণ।

সূত্র : আজকাল