অনলাইন শপিংয়ের পাঁচ নিরাপত্তা টিপস

Online-Shopping
ছবি : সংগৃহীত

ব্যস্ততা আর যানজটের নগরীতে অনলাইন শপিংয়ে ঝুঁকছেন সবাই, বিশেষ করে তরুণ-তরুণীরা। প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে অনলাইনে কেনাকাটার এই প্রবণতা। বাংলাদেশসহ বিশ্বব্যাপী অনলাইন কেনাকাটা যতোই বাড়ছে ততই অনলাইনে জালিয়াতির সুযোগ তৈরি হচ্ছে। তাই অনলাইনে কেনাকাটার সময়ে নিম্নোক্ত বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন।

ভুয়া শপিং অ্যাপ চিনুন
ভালো অনলাইন শপিং অ্যাপ যেমন রয়েছে, তেমনই প্লেস্টোরে ভুয়া বা নকল শপিং অ্যাপও রয়েছে। আসল নকলের পার্থক্য বুঝতে শিখুন। অ্যাপল বা গুগল প্লে-তে অনেক একই রকমের অ্যাপ থাকে। আসলটি খুঁজে নিয়ে দেখে তবেই ডাউনলোড করুন।

Safe Internet

ইন্টারনেট কানেকশন
অনলাইনে কেনাকাটার প্রথম শর্ত হল সুরক্ষিত ইন্টারনেট কানেকশন। ভালো ওয়েবসাইটগুলো সিকিউর সকেট লেয়ার বা এসএসএল প্রযুক্তি ব্যবহার করে ট্রান্সমিশনের সময়ে ডেটা এনক্রিপ্ট করে। ইন্টারনেট কানেকশন সুরক্ষিত না হলে মুশকিল।

সুরক্ষিত পেমেন্ট মেথড
অনলাইনে কেনাকাটার সময়ে টাকা দেওয়ার সুরক্ষিত পদ্ধতি অবলম্বন করতে হয়। ডেবিট কার্ডের বদলে ক্রেডিট কার্ড, মোবাইল ওয়ালেট কিংবা বা অনলাইন পেমেন্ট মাধ্যমগুলো ব্যবহার ব্যবহার করুন।

কঠিন পাসওয়ার্ড
অনলাইন শপিংয়ের সময়ে পাসওয়ার্ড দিন আলফা নিউমেরিক ডেটা ও সঙ্গে বিভিন্ন চিহ্ন সহযোগে। যাতে সহজে তা কেউ ক্র্যাক করতে না পারে। নিয়মিত পাসওয়ার্ড বদলানোর অভ্যাসও করে ফেলুন।

হোমওয়ার্ক করুন
অনলাইনে কোনও জিনিস দেখলেই পছন্দ হতে পারে, তার পরেও কেনার আগে পরখ করে নিন। মনে রাখবেন, সব চকচকে জিনিস সোনা নয়। তাই কিছু পছন্দ হলে তার নিচে গিয়ে রিভিউ পড়ে নিন। সবদিক যাচাই করে তবেই অনলাইনে কেনাকাটা করবেন।