ক্যালকুলেটরের চেয়ে দ্রুত গণনা

774
ideas about math
ছবি: সংগৃহীত

“অংক করার কি কোনও সহজ উপায় আছে?” আমি নিশ্চিত যে তোমরা জীবনে অন্তত একবার হলেও এই প্রশ্নটি করেছ। কখনো কি চিন্তা করে দেখেছ কিভাবে কিছু মানুষ খুব সহজে কঠিন কঠিন অংক করে ফেলে আবার কেউ কেউ পারেনা।

আজ আমি তোমাদের সাথে গণনা করার একটি সহজ কৌশল শেয়ার করবো যার সাহায্যে তুমি মাত্র কয়েক সেকেন্ডে গণনার কাজ করে ফেলতে পারবে।

Safe Internet

আসো নিচের হিসাবটি করে দেখিঃ

১) ২৪ x ২৬ =

প্রথমে আমরা ২৪ এর জন্য প্রথম সংখ্যা ২ নিবো এবং এর থেকে এক বেশি সংখ্যা দ্বারা গুণ করবো, যার সাহায্যে তুমি উত্তরের প্রথম সংখ্যাগুলো পেয়ে যাবেন। তাহলে ২৪ দ্বারা ২৬ কে গুণ করার ক্ষেত্রে আমরা পাই, ২ x ৩ = ৬ ।

সুতরাং, ৬ হচ্ছে আমাদের উত্তরের প্রথম সংখ্যা।

এখন, আমরা ২৪ থেকে এর দ্বিতীয় সংখ্যাটি অর্থাৎ ৪ নিবো এবং ২৬ এর দ্বিতীয় সংখ্যা অর্থাৎ ৬ দিয়ে গুণ করবো, তাহলেই আমরা উত্তরের বাকি সংখ্যাগুলো পেয়ে যাবো। তাহলে ২৪ দ্বারা ২৬ কে গুণ করার ক্ষেত্রে আমরা পাই, ৪ x ৬ = ২৪।

সুতরাং, ২ ও ৪ হচ্ছে আমাদের উত্তরের শেষ দুই সংখ্যা।

তাহলে, ২৪ x ২৬ = ৬২৪

দেখলে, কত সহজে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে তুমি অংকটি সমাধান করে ফেলেছ। তবে মনে রাখবে এক্ষেত্রে আমাদেরকে কিছু জিনিষের দিকে বিশেষ নজর রাখতে হবে-

  • উভয় সংখ্যার প্রথম সংখ্যা একই হতে হবে
  • উভয় সংখ্যার শেষ সংখ্যার যোগফল ১০ এর সমান হতে হবে

যদি তুমি উপরের উদাহারনটি ভালো করে খেয়াল করে থাকো তবে দেখবে যে, ২৪ ও ২৬ দুটিরই প্রথম সংখ্যা ২ এবং দুটিরই শেষের সংখ্যার (৪,৬) যোগফল ১০ এর সমান।

চলো আমরা আরও কয়েকটি উদাহারন দেখে নেই-

২) ৩৭ x ৩৩ =

তাহলে প্রথম অংশে আমরা ৩ (৩৭ এর প্রথম সংখ্যা) কে গুণ করবো ৪ (৩ থেকে এক বেশী) দিয়ে, অর্থাৎ ৩ x ৪ = ১২ । তাঁর মানে ১ ও ২ হচ্ছে উত্তরের প্রথম দুই সংখ্যা।

এখন দ্বিতীয় অংশে আমরা ৭ (৩৭ এর জন্য ৭) কে গুণ করবো ৩ (৩৩ এর জন্য ৩) দিয়ে, অর্থাৎ ৭ x ৩ = ২১ । তাঁর মানে ২ ও ১ হচ্ছে উত্তরের শেষের দুই সংখ্যা।

সুতরাং, ৩৭ x ৩৩ = ১,২২১

৩) ১২২ x ১২৮ =

তাহলে প্রথম অংশে আমরা ১২ (১২২ এর প্রথম সংখ্যা) কে গুণ করবো ১৩ (১২ থেকে এক বেশী) দিয়ে, অর্থাৎ ১২ x ১৩ = ১৫৬ । তাঁর মানে ১, ৫ ও ৬ হচ্ছে উত্তরের প্রথম তিনটি সংখ্যা।

এখন দ্বিতীয় অংশে আমরা ২ (১২২ এর জন্য ২) কে গুণ করবো ৮ (১২৮ এর জন্য ৮) দিয়ে, অর্থাৎ ২ x ৮ = ১৬ । তাঁর মানে ১ ও ৬ হচ্ছে উত্তরের শেষের দুই সংখ্যা।

সুতরাং, ১২২ x ১২৮ = ১৫,৬১৬