বিশ্বকাপের স্টেডিয়ামে নিষিদ্ধ জিনিষগুলো

Russia Worldcup prohibited items
ছবি : সংগৃহীত

আর মাত্র কয়েক দিন। এরপর শুরু হতে যাচ্ছে দ্য গ্রেটেস্ট শো অব আর্থ হিসেবে খ্যাত বিশ্বকাপ ফুটবল। রাশিয়ায় অনুষ্ঠিত এই ফুটবল মহাআসরে সরাসরি স্টেডিয়ামে বসে খেলা দেখার জন্য সারাবিশ্ব থেকে ছুটছেন অনেকেই।

ইতিমধ্যে বিভিন্ন জঙ্গি সংগঠন এবারের বিশ্বকাপে বড় ধরণের নাশকতার হুমকি দিয়েছে। আর তাই স্টেডিয়ামসহ দেশটিতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করছে রাশিয়া। এছাড়া স্টেডিয়ামে অনেক কিছুই নিষিদ্ধ করা হয়েছে। ফলে সেগুলো নিয়ে দর্শকরা স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না।

Safe Internet

নিষিদ্ধ ঘোষিত জিনিষগুলোর মধ্যে রয়েছে: যেকোনও ধরনের জন্তু, সেলফি স্টিক, স্কেটবোর্ড, স্কুটার, বিয়ার, খাবার, ছুড়ি, বন্দুক, স্প্রে, ক্যান এবং ছাতা।

এছাড়া বুলেট প্রুফ জ্যাকেট, দেহ রক্ষার ভারী সরঞ্জাম, মার্শাল আর্টে ব্যবহৃত যেকোনও বস্তু, বন্দুক, ছুড়ি, গ্রেনেড এবং অন্যান্য তেজস্ক্রিয় বস্তুও নিষিদ্ধ করা হয়েছে।

স্টেডিয়ামে ঢোকার মুখে বডি স্ক্যানার এবং ব্যাগ এক্স-রে মেশিন থাকবে। দর্শকরা ছোট্ট ব্যাগ সাথে নিতে পারবেন, তবে তা হাতের ব্যাগের চেয়ে বড় হতে পারবে না। পর্যটকরা চাইলে রেলস্টেশনে তাদের ব্যক্তিগত জিনিষগুলো রেখে আসতে পারবেন। সেখানে জিনিষগুলো নিরাপদ রাখার ব্যবস্থা থাকবে।