যে সবজিগুলো কাঁচা খাওয়া ঠিক নয়!

vegetables
ছবি : সংগৃহীত

আমরা প্রতিনিয়ত কাঁচা কিংবা রান্না করে খাওয়ার উপযোগি বিভিন্ন সবজি কাঁচা খেয়ে থাকি। তবে কিছু কিছু সবজি কাঁচা খাওয়া ঠিক নয়। কাঁচা খেলে অনেকসময় ঐ সবজির সাথে থাকা ব্যাকটেরিয়া বা ক্ষতিকর উপাদান শরীরে প্রবেশ করে। চলুন দেখে নিই তেমনই কিছু সবজি, ফল বা খাবারের কথা।

আলু

Potato
ছবি : সংগৃহীত
ClassTune

আলুকে সবজির রাজা বলা হয়। আপনি আলু বিভিন্নভাবে খেতে পারেন। তবে এটি কাঁচা খাওয়া ঠিক নয়। যদিও বাংলাদেশে আলুকে কাঁচা খাওয়ার অভ্যাস নেই। আলু কাঁচা না খাওয়ার পরামর্শ দেওয়ার কারণ হলো- যখন এটি মাটির নিচে থাকে তখন অন্যান্য সবজির চেয়ে এতে বেশি পরিমান ক্ষতিকারক উপাদান থাকে। এছাড়া এমন কিছু উপাদান থাকে যা সহজে পরিপাক হয় না।

শাক

Spinach Orange Salad
ছবি : সংগৃহীত

শাক বা অন্যান্য সবুজ পাতার সবজিতে ব্যাকটেরিয়া ও পোকা থাকতে পারে, যা শরীরের জন্য ক্ষতিকর। তাই এগুলো কাঁচা না খেয়ে সিদ্ধ করে বা ভেজে খাওয়া উচিত। এছাড়া, শাক রান্না করে খেলে এর অ্যান্টিঅক্সিডেন্টের পরিমান বেড়ে যায় যা সহজে হজম করা যায়।

টমেটো

tomato
ছবি : সংগৃহীত

চাষ করা সবজিগুলোর মধ্যে টমেটো সবচেয়ে সেরা। সালাদ হিসেবে এটি অনেক উপাদেয়। যদিও, টমেটো রান্না করে খেলে কাঁচা খাওয়ার থেকে এর মধ্যে বিদ্যমান লাইকোপেন সহজে হজম হয়।

গাজর

Carrots
ছবি : সংগৃহীত

যদিও আমরা গাজর সাধারণত সালাদ হিসেবে কাঁচা খেতে বেশি পছন্দ করি, তবে মাটিতে জন্মানোর কারণে এতে কিছু ক্ষতিকারক উপাদান থাকতে পারে। এছাড়া গাজর রান্না করা হলে এতে অধিক পরিমান বেটা-কেরোটিন পাওয়া যায় যা শরীরে ভিটামিন এ হিসেবে কাজ করে। এছাড়া এই ভিটামিন আমাদের চোখের ও পরিপাকতন্ত্রের জন্য উপকারী।

মাশরুম

Mushrooms
ছবি : সংগৃহীত

মাশরুম সাধারণত কাঁচা খাওয়া হয়। যদিও এতে কিছু কঠিন কোষের দেয়াল থাকে যা সহজে হজম হয় না। মাশরুম রান্না কররেলে এটি কোষের দেয়াল শুধু ভেঙ্গে যাওয়াই নয় এর বিভিন্ন নিউট্রিয়েন্টস ভালোভাবে পাওয়া যায়, যাতে প্রোটিন, ভিটামিন ও মিনারেল থাকে।

ফুলকপি

Cauliflower
ছবি : সংগৃহীত

ফুলকপি আমাদের দেশে সাধারণত রান্না করে খাওয়া হলেও বিশ্বব্যাপী এটি বেশিরভাগই কাঁচা খাওয়া হয়। কিন্তু স্বাভাবিক প্রক্রিয়ায় ফুলকপি হজম হতে সময় লাগে। রান্না করা হলে অন্যান্য সবজির মতোই বিভিন্ন নিউট্রিয়েন্টস পাওয়া যায়।

মনে রাখবেন, যেকোনও ফল বা সবজি খাওয়া কিংবা রান্নার আগে আবশ্যই ভালোভাবে ধুয়ে নিতে হবে। অন্যথায় এটি উপকারের পরিবর্তে ক্ষতি করতে পারে।